Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

চা শ্রমিকদের দাবি বিবেচনার অনুরোধ হানিফের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২২, ১০:৪৫ এএম

মজুরি বাড়ানোর দাবিতে আন্দোলনরত চা শ্রমিকদের দাবি সহানুভূতির সঙ্গে বিবেচনা করার জন্য বাগান মালিকদের প্রতি অনুরোধ জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ।

শুক্রবার (১৯ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এ নিয়ে এক স্ট্যাটাসে হানিফ লেখেন, ‘চা বাগানের মালিকদের প্রতি অনুরোধ, শ্রমিকদের দাবি সহানুভূতির সঙ্গে বিবেচনা করুন।’

সম্প্রতি ঢাকা, সিলেট, হবিগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে চা শ্রমিকদের দৈনিক মজুরি বাড়ানোর দাবি ওঠে। এনিয়ে ধর্মঘট, মানববন্ধন, সমাবেশ হচ্ছে। কিন্তু বিষয়টির এখনো কোনো সুরাহা হয়নি। এছাড়া একজন শ্রমিকের দৈনিক মজুরি ১২০ টাকা বর্তমান বাজারে খুবই অমানবিক হিসেবে উল্লেখ করছে বিভিন্ন মহল।

এরইমধ্যে চা-শ্রমিক, মালিক ও শ্রম অধিদপ্তরের মধ্যে অনুষ্ঠিত দুই দফার বৈঠকে মালিকপক্ষ শ্রমিকদের দৈনিক ১২০ টাকা থেকে বাড়িয়ে ১৪০ টাকার প্রস্তাব দিয়েছে। এ প্রস্তাবে শ্রমিকরা রাজি না হয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। শ্রমিকরা দৈনিক মজুরি ৩০০ টাকায় উন্নীত করা ছাড়া কোনো অবস্থাতেই কর্মসূচি স্থগিত করবে না বলে জানিয়েছে।

দৈনিক ৩০০ টাকা মজুরির দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে বৃহস্পতিবার সিলেটে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছেন চা শ্রমিকরা। দাবি আদায়ে আগামী শনিবার থেকে সিলেটে আরও কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন শ্রমিকরা।

লাগাতার আন্দোলনে প্রতিদিন ব্যাহত হচ্ছে কোটি কোটি টাকার চা উৎপাদন। এমনকি চলমান আন্দোলনে দেশের চা রপ্তানিও বহুলাংশেই থমকে দাঁড়িয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হানিফ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ