Inqilab Logo

মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

রিজার্ভে টান, নতুন সিদ্ধান্ত ভুটানের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২২, ১১:১১ এএম

আট লক্ষেরও কম জনসংখ্যার দেশ অর্থনীতি অনেকটাই দাঁড়িয়ে আছে পর্যটন শিল্পের উপর ভিত্তি করে। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে প্রায় পর্যটনশূন্য দেশটি। এছাড়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আরও খারাপ হয়েছে অর্থনৈতিক অবস্থা। এমন পরিস্থিতিতে রিজার্ভে টান পড়েছে দেশটির। বৈদেশিক মুদ্রা বাঁচাতে নতুন সিদ্ধান্ত নিয়েছে ভুটান সরকার।

সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে ভুটনার সরকার জানিয়েছে, কিছু বিশেষ যাত্রিবাহী যানবাহন, ভারী আর্থমুভিং মেশিন এবং কৃষি কাজে ব্যবহৃত যন্ত্রপাতি ব্যতীত বাকি সব যানবাহন আমদানি নিষিদ্ধ করা হচ্ছে। খবর রয়টার্সের

অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, শুধু পর্যটন শিল্পে কাজে লাগানোর জন্যই এই যাত্রিবাহী যানবাহনগুলো আমদানি করা হবে।

ভুটানের রয়্যাল মনিটারি অথরিটির গত মাসে প্রকাশিত তথ্য অনুসারে, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২০২১ সালের ডিসেম্বরের শেষে ৯৭০ মিলিয়ন ডলারে নেমে এসেছিল। এটি ২০২১ সালের এপ্রিলে ১.৪৬ বিলিয়ন ডলার ছিল।

দৈনিক কুয়েনসেল সংবাদপত্র বলেছে যে, ভুটান গত জুন থেকে ৮ হাজারের বেশি যানবাহন আমদানি করেছে এবং এটি রিজার্ভ হ্রাসের প্রধান কারণগুলোর মধ্যে একটি।

অন্তত ১২ মাসের আমদানি করার মতো রিজার্ভ বজায় রাখার বাধ্যবাধকতা রয়েছে ভুটানের সংবিধানে। সরকার বৈদেশিক মুদ্রার রিজার্ভ অবস্থানের উপর নির্ভর করে ছয় মাসের মধ্যে শুক্রবার থেকে কার্যকর হওয়া স্থগিতাদেশ পর্যালোচনা এবং সংশোধন করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ