Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

সিন্ডিকেটের পকেটেই বেশি টাকা যায়

সবজি মেলায় কৃষকদের বক্তব্য

| প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : কোনো মধ্যস্থতাকারী (দালাল) ছাড়াই গ্রামের কৃষকদের উৎপাদিত তাজা শাক-সবজি ন্যায্যমূল্যে সরাসরি রাজধানীর ভোক্তাদের কাছে পৌঁছে দিতে নতুন এক উদ্যোগ শুরু হয়েছে। গতকাল রাজধানীর বনানীর চেয়ারম্যান বাড়ির মাঠে শুরু হয়েছে এই প্রদর্শনী। মেলার চাষিরা জানিয়েছেন, মধ্যস্থতাকারীদের কাছে লোকসান দিয়ে কৃষিপণ্য বিক্রি করতে হয়। এখন রাজধানীতে সরসরি সবজি বিত্রিু করেত এসছে বুঝতে পারছি, ওদের কাছে আমরা কেজিতে ২৫-২৫ টাকা কম পাই। ফলে পুরো টাকায় দালালদের হাতে যায়।
দ্য ইনকিউবেশন সেন্টার ফর এন্টারপ্রাইজ (আইআইসিই) আয়োজিত ‘ফ্রেশ মার্ট সাপ্তাহিক কৃষক বাজার’ নামের এই প্রদর্শনীতে নড়াইল, ভোলা, মেহেরপুর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ ও বাগেরহাটসহ বিভিন্ন এলাকার কৃষকরা ২৫টি স্টলে তাদের উৎপাদিত শাক-সবজি প্রদর্শন করছে। প্রতিদিন সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্যে উন্মুক্ত থাকবে, যা চলবে শনিবার পর্যন্ত।
মেলায় উপস্থিত কৃষকরা বলছেন, তাদের উৎপাদিত পণ্যে দেহের জন্য ক্ষতিকারক রাসায়নিক  ও ফরমালিন নেই। সহনীয় মাত্রায় কীটনাশক ব্যবহার করে সম্পূর্ণ অর্গানিক উপায়ে তারা সবজি উৎপাদন করেন। কৃষক আনোয়ার হোসেন জানালেন, তারা ক্ষতিকারক কীটনাশকের পরিবর্তে কম খরচে ‘বায়োনিম’ ও ‘সেক্স ফেরোমন ফাঁদ’ ব্যবহার করে জৈবিক পদ্ধতিতে সবজি চাষ করে থাকেন।
সকালের প্রদর্শনীর উদ্বোধন করেন দেশের ব্যবসায়ী ও শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি আব্দুল মতলুব আহমেদ। অনুষ্ঠানে তিনি বলেন, আমরা গ্রামে গিয়ে তাজা সবজি কিনতে পারি না। এরকম উদ্যোগ নেয়া হলে কৃষিপণ্যে গ্রামের কৃষকরা বেশি দাম পাবে, অন্য দিকে ক্রেতারা কম দামে তা কিনতে পারবে। কৃষিপণ্য সংরক্ষণে প্যাকেজিং ও কম দামে মানসম্মত পণ্যপ্রাপ্তি নিশ্চিতকরণে উৎপাদক-ক্রেতা সরাসরি যোগাযোগের উপর জোর দেন তিনি। বাংলাদেশের দক্ষিণাঞ্চলের কৃষকদের সহায়তার জন্য আয়োজিত এই মেলায় অর্থায়ন করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক দাতা সংস্থা ইউএসএআইডি। সংস্থাটি তিন বছর ধরে বাংলাদেশের প্রায় ১০ হাজার কৃষক নিয়ে কৃষিপণ্য প্রদর্শনী, কৃষকদের প্রশিক্ষণ ও ঋণ বিতরণসহ নানা ধরনের প্রকল্পে কাজ করে যাচ্ছে বলে অনুষ্ঠানে জানানো হয়।
কৃষি মন্ত্রণালয়ের কৃষি সম্প্রসারণ অধিদফতরের কার্যনির্বাহী পরিচালক হামিদুর রহমান, ইউএসএআইডির ইকোনমিক গ্রোথ অফিসের বাংলাদেশ শাখার ডেপুটি ডিরেক্টর ম্যাট জন কার্টিস ও ব্যাংক এশিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃষক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ