Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪

সারা বিশ্বে সর্বোচ্চস্থান অধিকারী বাংলাদেশী শিক্ষার্থীরা পুরস্কৃত

প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১০:৩৯ পিএম, ২ ডিসেম্বর, ২০১৬

স্টাফ রিপোর্টার : ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এক্সামিনেশনে শীর্ষস্থান অধিকারী ১৩ শিক্ষার্থীকে চলতি বছর জুন মাসে অনুষ্ঠিত ক্যামব্রিজ এক্সামিনেশন সিরিজে অসাধারণ নৈপূন্যের জন্য পুরস্কৃত করা হয়েছে। ক্যামব্রিজ আইজিসিএসই, ক্যামব্রিজ ‘ও’ লেভেল এবং ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এএস এবং ‘এ’ লেভেলে বিষয়গুলোর মধ্যে এ শিক্ষার্থীরা বিশ্বে সর্বোচ্চ নম্বর পেয়েছেন। এ ছাড়াও, দেশে একত্রিশ জন শিক্ষার্থী এসব বিষয়ে শীর্ষস্থান অধিকার করেছেন।
সারাদেশ থেকে বিদ্যালয়ের শীর্ষ শিক্ষার্থীদের অসাধারণ একাডেমিক সাফল্যের স্বীকৃতিস্বরূপ গত রবিবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে অনুষ্ঠিত ক্যামব্রিজ আউটস্ট্যান্ডিং লার্নার অ্যাওয়ার্ডস এ এসব শিক্ষার্থীদের আউটস্ট্যান্ডিং ক্যামব্রিজ লার্নার সার্টিফিকেট প্রদান করা হয়।
পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ব্রিটিশ হাই কমিশনের ডেপুটি হাই কমিশনার মার্ক ক্লেটন, ব্রিটিশ কাউন্সিলের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর জিম স্কার্থ, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের এক্সামিনেশনস ডিরেক্টর দীপ অধিকারী, ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এক্সমিনেশনসের রিজিওনাল ডিরেক্টর (দক্ষিণ এশিয়া) রুচিরা ঘোষ, বাংলাদেশ ও নেপালের কান্ট্রি ম্যানেজার সুজি চৌধুরী এবং ব্রিটিশ কাউন্সিলের অন্যান্য প্রতিনিধিগণ।
অনুষ্ঠানে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সর্বোচ্চ স্থান অধিকার কারীদের মধ্যে থাকতে পারা সত্যি আনন্দের। আমাদের দেশের সক্ষমতার ক্ষেত্রে মানবসম্পদ অন্যতম। আমাদের দেশের তরুণ প্রজন্ম অত্যন্ত মেধাবী। এসব মেধাবী তরুণদের যেনো আমরা সঠিক যতœ নিতে পারি. এটা আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে। আর এর ফলেই তারা দেশের কর্মশক্তির এক সক্রিয় সদস্য হিসেবে দেশের সেবা করতে পারবে।
ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের এক্সামিনেশন ডিরেক্টর দীপ অধিকারী বলেন, গত কয়েক বছর ধরেই আমরা লক্ষ্য করছি, বাংলাদেশ থেকে মেধাবী সব শিক্ষার্থীরা উঠে আসছে। এ বছর, বাংলাদেশি শিক্ষার্থীদের অসাধারণ ফলাফল অর্জন নতুন কিছু নয়। আমরা ব্রিটিশ কাউন্সিলে সবসময় চেষ্টা করি আমাদের সার্বিক সেবা সেবার মাধ্যমে বাংলাদেশের মেধাবী শিক্ষার্থীদের সহায়তা করতে।  
প্রসঙ্গত, শীর্ষস্থান অর্জনকারী ওয়ার্ল্ড অ্যাওয়ার্ড বিজয়ী ১৩ জন শিক্ষার্থী বাংলাদেশের সাতটি বিদ্যালয় থেকে এসেছে। এ বছর তিনজন শিক্ষার্থী ক্যামব্রিজ ‘ও’ লেভেল পরীক্ষায় অ্যাডিশনাল ম্যাথমেটিকস বিষয়ে সর্বোচ্চ নম্বর পেয়েছে এবং নয় জন শিক্ষার্থী ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এএস লেভেল ম্যাথমেটিকসে সর্বোচ্চ নম্বর পেয়েছে।



 

Show all comments
  • আসিফ ৩ ডিসেম্বর, ২০১৬, ১:৩৮ এএম says : 0
    সকলকে অভিনন্দন.............
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ