Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

চীনের প্রথম ‘সমুদ্র-রেল পরিবহন’ ট্রেন চালু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২২, ৫:৩৮ পিএম

গতকাল (রোববার) চীনের প্রথম এশিয়া-ইউরোপ স্থল-সমুদ্র বাণিজ্য পথের ‘সমুদ্র-রেল পরিবহন’ ট্রেন চীনের সিনচিয়াং উইগুর স্বায়ত্তশাসিত অঞ্চলের খরগোস রেলবন্দর থেকে রওনা হয়ে কাজাখিস্তানে গেছে।

জানা গেছে, প্রথম ‘সমুদ্র-রেল পরিবহন’ ট্রেনে জাপানে উৎপাদিত ৯৯টি মোটরগাড়ি ছিল, যাদের মূল্য ১ কোটি ইউয়ান। ঐতিহ্যিক সমুদ্র পরিবহন রুটের তুলনায় ‘সমুদ্র-রেল’পরিবহন রুট চীনের অভ্যন্তরীণ সমৃদ্ধ রেলপথ পুরোপুরি ব্যবহার করতে পারছে।

চীন-ইউরোপ এবং চীন-এশিয়া নিয়মিত রেল পরিবহন রুট পরিচালনা কাঠামো কাজে লাগাতে পারছে। ফলে মাল পরিবহনের সময় আগের ৬০ দিন থেকে কমে ২০ দিনে দাঁড়াবে। তাতে ব্যাপকভাবে লজিস্টিকস ব্যয় সাশ্রয় এবং পরিবহন দক্ষতা বেড়েছে।

এই রুটের সুষ্ঠু যাতায়াত নিশ্চিত করার জন্য খরগোস শুল্ক বিভাগ ‘রেলপথ দ্রুত যাতায়াত’ তত্ত্বাবধান ব্যবস্থার মাধ্যমে বিভিন্ন ছাড়পত্র অনুমোদনের প্রক্রিয়াকে সহজ করেছে, চীন-ইউরোপ নিয়মিত ট্রেন যাতায়াতের দক্ষতা বাড়িয়েছে, এবং আন্তর্জাতিক লজিস্টিকস পথকে আরও সুষ্ঠু করেছে। সূত্র: গ্লোবাল টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ