Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ট্রায়ালে এসে মসজিদে রাত কাটালো কিশোর ফুটবলাররা!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ফুটবল যে বাংলাদেশের মানুষের প্রাণের খেলা তা আরো একবার প্রমাণীত হলো। ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেডের অনূর্ধ্ব-১৮ দল গঠনের ট্রায়ালে শত শত কিশোর ফুটবলারদের অংশগ্রহণ যার উৎকৃষ্ট উদাহরণ। আর এ ট্রায়ালে অংশ নিতে এসে সেই কিশোররা রাত কাটালো মতিঝিলস্থ মোহামেডান ক্লাবের মসজিদে!
ওরা জানে, বড় ফুটবলার হতে পারলে এক মৌসুমে কোটি টাকা কামানো সম্ভব। তাইতো ওদের চোখে বড় ফুটবলার হওয়ার স্বপ্ন। এই স্বপ্ন সফল করতেই ৬০০ কিশোর ফুটবলার ঝাঁপিয়ে পড়লো মোহামেডানের বাছাই কার্যক্রমে।
বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার নিয়ম হচ্ছে- পেশাদার লিগের ক্লাবগুলোর যুব দল থাকা বাধ্যতামূলক। যদি তা না থাকে তাহলে সংশ্লিষ্ট ক্লাবকে ২০ লাখ টাকা জরিমানা গুণতে হবে। এর আগে পেশাদার লিগের ক্লাবগুলোর যুবদল নিয়ে তিনবার টুর্নামেন্ট হয়েছে। তবে এবার আর টুর্নামেন্ট নয়, খেলা হবে লিগ ভিত্তিক। তাই তো ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ক্লাবগুলো উঠেপড়ে লেগেছে যুব দল গড়তে। কিছু ক্লাব দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা একাডেমিগুলো থেকে খেলোয়াড় ভাড়া করে এনে দল গড়ছে। আবার কিছু ক্লাব নিজেরা ট্রায়ালের মাধ্যমে বাছাই করে দল গঠনের চেষ্টা করছে। এ ধারাবাহিকতায় মোহামেডান নিজেদের উদ্যোগে ট্রায়ালের ব্যবস্থা করেছে। তবে তারা আনুষ্ঠানিক কোন প্রচারণা চালায়নি। ‘অনূর্ধ্ব-১৮ দলের খেলোয়াড় বাছাই করতে ট্রায়াল হবে ২২ আগস্ট’- সাদাকালো সমর্থকদের কয়েকটি ফেসবুক গ্রুপে ঘোষণা ছিল এতটুকুই। আর এতেই মতিঝিলস্থ মোহামেডান ক্লাব প্যাভিলিয়নের আঙ্গিনা মুখরিত হলো শত শত কিশোর ফুটবলারের পদচারণায়। দেশের বিভিন্ন জেলা থেকে অনেক ফুটবলার এসেছে। অনেকেই ঢাকায় পা রেখেছে রোববার রাতে। কিন্তু তারা রাত কাটাবে কোথায়? মোহামেডান ক্লাবে একটি মসজিদ আছে, সেই মসজিদে ঘুমিয়েই রাত কাটিয়েছে অনেক কিশোর ফুটবলার। এসব কিশোরদের উপস্থিতি দেখে হতবাক মোহামেডান ফুটবল দলের ম্যানেজার সাবেক তারকা ফুটবলার ইমতিয়াজ আহমেদ নকীব। তিনি গতকাল বলেন,‘আমার ধারনা ছিল ৫০ থেকে ৬০ জন হয়তো আসবে ট্রায়ালে। কিন্তু আজ (কাল) ভোরে ক্লাবে এসে দেখি মসজিদে শুয়ে আছে অনেক ছেলে। তারা দুরের জেলাগুলো থেকে আগের রাতেই এসেছে। আমার হিসাব মতে রোববার রাত থেকে সোমবার সকাল পর্যন্ত ৬০০’র মতো কিশোর এসেছে ট্রায়াল দিতে।’ সবকিছু ঠিক থাকলে অনূর্ধ্ব-১৮ লিগ শুরু হবে আগামী মাসের প্রথম সপ্তাহে। সম্ভাব্য তারিখ ৭ সেপ্টেম্বর। ৩০ আগস্টের মধ্যে ক্লাবগুলোকে খেলোয়াড় নিবন্ধন করাতে হবে। একটি ক্লাব সর্বোচ্চ ৩০ জন খেলোয়াড় নিবন্ধন করাতে পারবে। মোহামেডান গতকাল, আজ ও আগামীকাল- এই তিন দিনে তাদের খেলোয়াড় বাছাই চূড়ান্ত করবে। নকীব আরও বলেন,‘আজ (কাল) বেলা ১টা পর্যন্ত আমরা ক্লাবের ছোট মাঠেই খেলোয়াড়দের ট্রায়াল নিয়েছি। বিকেল ৩টা থেকে শুরু করেছি বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবন সংলগ্ন টার্ফে। আমরা এরই মধ্যে ১১০ জন খেলোয়াড়কে প্রাথমিকভাবে বাছাই করেছি। আগামীকাল (আজ) ও বুধবার বাকিদের মধ্য থেকে বাছাই হবে। আমরা এই ১১০ জনের মধ্যে থেকে ৩০/৩৫ জন বাছাই করবো। তারপর বাফুফেতে নিবন্ধন করাবো।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রায়ালে এসে মসজিদে রাত কাটালো কিশোর ফুটবলাররা!
আরও পড়ুন