Inqilab Logo

মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ডিম সিন্ডিকেটের বিরুদ্ধে মামলা করবে ভোক্তা অধিকার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

কে বা কারা ডিমের দাম বাড়িয়ে পকেট কাটলো আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবো। এরই মধ্যে গোয়েন্দা সংস্থা, যারা বাজার মনিটরিং করে...আমরা তথ্য পেয়েছি। যারা অসাধু উপায় নিয়েছে, তাদের বিরুদ্ধে মামলা-মোকদ্দমায় যাবো। তেজগাঁও বহুমুখী সমবায় সমিতি প্রতিদিন ডিমের দাম নির্ধারণ করে দেয়, এটা দুঃখজনক। জ্বালানির দাম বাড়ানোর কারণে প্রতি পিস ডিমে বাড়তি খরচ হয়েছে ৩ থেকে ৪ পয়সা। সেখানে ২ টাকা ৭০ পয়সা পর্যন্ত দাম বাড়ানো হলো।
গতকাল সোমবার মতিঝিলে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর বাজার ও মূল্য পরিস্থিতি নিয়ে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক (ডিজি) অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান। দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এ সভার আয়োজন করে। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। সভায় উপস্থিত ছিলেন খুচরা, পাইকারি ও উৎপাদন পর্যায়ের ডিম এবং মুরগি ব্যবসায়ীরা।
এ এইচ এম সফিকুজ্জামান বলেন, দেশের উন্নয়নে বড় অবদান ব্যবসায়ীদের। অথচ ডিজেলের দাম বাড়ানোর পর দিন থেকে হঠাৎ করে দাম বাড়ানো হলো। আজ সমাজে ব্যবসায়ীকে মুনাফাখোর বলে। অথচ সৎ ব্যবসায়ীদের কারণে দেশের উন্নয়ন হয়েছে। যারা অসাধু তাদেরও পরিবার আছে। কিন্তু আপনাদের তকমা কীভাবে মুছবেন। আমরা ১৮ আগস্ট থেকে ৩ দিন অভিযান করেছি। একদিনে ৩০ টাকা কমে গেলো ডজনে। রাজধানীর একটা বহুমুখী সমবায় সমিতি দাম নির্ধারণ করে দেবে, এটা দুঃখজনক। আমরা মাঠে নামার সঙ্গে সঙ্গে দাম কমে গেলো, এটা কী বার্তা দিলো? আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবো, যারা অসাধু ব্যবসায়ী।
নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর সরবরাহ ও মূল্য পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বলেন, আল্লাহ ব্যবসাকে হালাল করেছেন অথচ আমরা বাজারে বেশি দাম রাখছি, কেন? জ্বালানির দামের অজুহাতে ডিম ও মুরগির দাম কেন আজ ইতিহাসের রেকর্ড হলো? আমরা ব্যবসায়ী নেতা হিসেবে প্রশ্নের মুখে পড়ছি। আমাদের পরিবারের কাছে আমরা মুখ দেখাতে পারি না। কী করে একদিনে ২ টাকা ৭০ পয়সা দাম বাড়িয়ে দিলেন? যৌক্তিকভাবে বলুন। সুযোগ হলেই সয়াবিন তেলের দাম বাড়ানো হয়, ডিমের দাম বাড়ানো হয়।
তিনি বলেন, করপোরাল গ্রুপ সম্পর্কে নেতিবাচক ধারণা আসছে, কেন আসবে? কেন দাম বাড়ানো হবে? ক্যাব বলেছে ডিমের দাম বাড়িয়ে ৫০০ কোটি টাকা হাতিয়ে নেওয়া হয়েছে। কিসের ভিত্তিতে এটা বলা হলো, সে ডেটা দিতে হবে। এটা নিয়ে দেশের মধ্যে নানা প্রশ্ন উঠেছে, গণমাধ্যমে সংবাদ উঠেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিম সিন্ডিকেটের বিরুদ্ধে মামলা করবে ভোক্তা অধিকার
আরও পড়ুন