Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাপোরোজিয়ে প্ল্যান্টে ইউক্রেনের হামলায় সম্মতি ছিল যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ৮:৩৬ পিএম

জাপোরোজিয়ে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে ইউক্রেনের হামলায় মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের মত ছিল। মঙ্গলবার জাপোরোজিয়ে অঞ্চলের সামরিক-বেসামরিক প্রশাসনের কাউন্সিলের সদস্য ভ্লাদিমির রোগভ এ তথ্য জানিয়েছেন।

‘আমরা দেখতে পাচ্ছি যে, এ আক্রমণগুলোর জন্য তারা আমেরিকান এবং ব্রিটিশদের সাথে একমত হয়েছিল যে, এটি (ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভ্লাদিমির) জেলেনস্কির ব্যক্তিগত উদ্যোগ নয়,’ তিনি রসিয়া-২৪ টেলিভিশন চ্যানেলের সাথে একটি সাক্ষাতকারে বলেছিলেন।

তিনি উল্লেখ করেছেন যে, পারমাণবিক কেন্দ্রে পশ্চিমা তৈরি অস্ত্র থেকে গোলা বর্ষণ করা হচ্ছে। তিনি এর আগে বলেছিলেন যে, ইউক্রেনীয় সৈন্যরা ইচ্ছাকৃতভাবে জাপোরোজিয়ে পারমাণবিক প্ল্যান্টের কুল্যান্ট সিস্টেমকে লক্ষ্যবস্তু করছে। তারা যথেষ্ট সচেতন যে, এটি চুল্লির অতিরিক্ত উত্তাপের দিকে নিয়ে যেতে পারে, যা অনিয়ন্ত্রিত প্রক্রিয়াগুলিকে ট্রিগার করতে পারে। ‘স্পষ্টতই, কিয়েভ বিশেষজ্ঞদের সাথে এ বিষয়ে পরামর্শ করা হয়েছে, সম্ভবত, পশ্চিমাদের সাথেও,’ রোগভ উল্লেখ করেছেন।

এনারগোদার শহরে অবস্থিত, জাপোরোজিয়ে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রাশিয়ান সৈন্যদের দ্বারা নিয়ন্ত্রিত হয়। সাম্প্রতিক দিনগুলিতে, ইউক্রেনীয় বাহিনী মনুষ্যবিহীন আকাশযান, ভারী কামান এবং একাধিক রকেট লঞ্চ সিস্টেম ব্যবহার করে তার ভূখণ্ডে বেশ কয়েকটি হামলা চালিয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে, এই ধরনের আক্রমণগুলি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা প্রতিহত করা হয় তবে বেশ কয়েকটি গোলাগুলি অবকাঠামোগত সুবিধা এবং পারমাণবিক বর্জ্য সংরক্ষণের আশেপাশে আঘাত করে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ