Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার মালদ্বীপের মন্ত্রীকে প্রকাশ্যে হত্যার চেষ্টা (ভিডিও সহ)

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ৫:০৮ পিএম | আপডেট : ৭:৩৫ পিএম, ২৪ আগস্ট, ২০২২

সালমান রুশদির পর এবার মালদ্বীপের মন্ত্রীকে প্রকাশ্যে ছুরি দিয়ে কুপিয়ে হত্যার চেষ্টা। ঘটনার পর প্রকাশ্যে এসেছে শিউরে ওঠার মতো সেই ভিডিও। গুরুতর আহত ওই মন্ত্রীকে ভর্তি করা হয়েছে হাসপাতালে। ঘটনার কিছুক্ষণের মধ্যেই গ্রেফতার করা হয় হামলাকারীকে। কেন সে মন্ত্রীকে খুনের চেষ্টা করেছিল, তা অবশ্য জানায়নি মালদ্বীপ সরকার। এই হামলার নেপথ্যে কোনও জঙ্গি সংগঠনের হাত রয়েছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে। গত বছর বিস্ফোরণে প্রাক্তন প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদকে খুনের চেষ্টা করা হয়। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই এবার প্রকাশ্যে হামলা হল এক মন্ত্রীর উপর।

কীভাবে খুনের চেষ্টা করা হয় মালদ্বীপের মন্ত্রীকে? গত সোমবার দুপুরে ঘটনাটি ঘটে রাজধানী মালের উত্তরদিকের হুলহুমালেতে। ভিডিওতে দেখা গিয়েছে, ওই সময় বাইকে করে যাচ্ছিলে মালদ্বীপের পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও প্রযুক্তি মন্ত্রী আলী সলিহ। রাস্তার আচমকাই পিছন থেকে তার উপর ছুরি নিয়ে ঝাঁপিয়ে পড়ে এক ব্যক্তি। কিছু বুঝে ওঠার আগেই পরপর সলিহকে ছুরি দিয়ে কোপায় হামলাকারী। কোনও মতে সেখান থেকে দৌড়ে পালান তিনি। পরে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসকরা জানিয়েছেন, বাঁ হাতে আঘাত পেয়েছেন মন্ত্রী। হামলার ভিডিও সামনে আসতেই গ্রেফতার করা হয় অভিযুক্তকে। মালদ্বীপের পুলিশের দাবি, মন্ত্রীর গলায় ছুরি চালিয়ে দেয়ার পরিকল্পনা ছিল হামলাকারীর। কিন্তু হামলার সময় বাধা পাওয়ায় গলার বদলে হাতে আঘাত হানে সে।

ছুরিকাঘাতে আহত হওয়া মন্ত্রী সলিহ ক্ষমতাসীন মালদ্বীভিয়ান ডেমোক্রেটিক পার্টি বা এমডিপি-র জোটসঙ্গী জুমহুরে পার্টির মুখপাত্র। ঘটনার সময় তার সঙ্গে ছিল না কোনও নিরাপত্তারক্ষী। গত বছর বোমা বিস্ফোরণে গুরুতর আহত হন প্রাক্তন প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ। বাড়ির সামনেই প্রাক্তন তার গাড়ির কাছে একটি বাইকে বোমা রাখা হয়েছিল। আহত নাশিদকে চিকিৎসার জন্য জার্মানি নিয়ে যাওয়া হয়।

বিশেষজ্ঞদের দাবি, গত কয়েক বছর ধরেই মালদ্বীপে উগ্রপন্থী মতাদর্শ বাড়ছে। তারই ফলশ্রুতিতে পরপর এই ধরনের ঘটনা ঘটছে বলে অনুমান তাদের। গত ১২ অগাস্ট নিউইয়র্কে ভারতীয় বংশোদ্ভূত লেখক সালমান রুশদিকে ছুরি দিয়ে কুপিয়ে খুনের চেষ্টা করে এক যুবক। তার লেখা ‘দ্য স্যাটানিক ভার্সেস’ বইয়ের দু’পাতা পড়েই তার উপর হামলা করেছিল বলে দাবি করে অভিযুক্ত। সেই ঘটনার ১০ দিনের মাথায় একই রকম আক্রমণের শিকার হলেন মালদ্বীপের মন্ত্রী। সূত্র: দ্য ন্যারেটিভ।

মালদ্বীপের মন্ত্রীকে প্রকাশ্যে হত্যার চেষ্টার ভিডিও-



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হত্যার চেষ্টা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ