Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অর্থবছরের শুরু থেকেই প্রকল্প বাস্তবায়নের অগ্রগতির হার বাড়াতে হবে : পাটমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ৭:৪১ পিএম

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক, এমপি বলেছেন, অর্থবছরের শুরু থেকেই প্রকল্প বাস্তবায়নের অগ্রগতির হার বৃদ্ধি করে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পসমূহ সুষ্ঠুভাবে বাস্তবায়ন করতে হবে।

তিনি আরো বলেন, প্রকল্প বাস্তবায়নের প্রতিটি পর্যায়ে কৃচ্ছতা সাধন করতে হবে, তবে কোনভাবেই দেশের উন্নয়ন কার্যক্রমকে বাধাগ্রস্থ করা যাবে না।
আজ দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের অগ্রগতি-সংক্রান্ত পর্যালোচনা সভায় তিনি একথা বলেন।
সভায় বস্ত্র ও পাট সচিব মো. আব্দুর রউফসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ঊর্ধতন কর্মকর্তা, প্রকল্প পরিচালক এবং প্রকল্প বাস্তবায়নে সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।
মন্ত্রী প্রকল্পে গুণগত মানসম্পন্ন যন্ত্রপাতি ক্রয়ের পরামর্শ দেন এবং যন্ত্রপাতি ক্রয়ের ক্ষেত্রে সরকারি ক্রয় বিধি পুঙ্খানুপুঙ্খভাবে অনুসরণ করার নির্দেশনা প্রদান করেন।
সভায় জানানো হয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয় বিগত ২০২১-২২ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচীর (এডিপি) ৯০ দশমিক ১৪ শতাংশ বাস্তবায়ন করেছে।
২০২১-২২ অর্থবছরে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সংশোধিত এডিপিভুক্ত মোট ৩১টি প্রকল্পের জন্য বরাদ্দ ছিল ৪শ’১৬ কোটি ১৪ লাখ টাকা। গত ২২ জুন পর্যন্ত মোট ৩ শ’৭৫ কোটি ১ লাখ টাকা ব্যয় করা হয়েছে। বরাদ্দের বিপরীতে আর্থিক অগ্রগতির হার ৯০ দশমিক ১৪ শতাংশ।
এডিপিভুক্ত মোট ৩১টি প্রকল্পের মধ্যে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের একটি, বস্ত্র অধিদপ্তর ষোলটি, বাংলাদেশ তাঁত বোর্ড ছয়টি, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড চারটি, পাট অধিদপ্তর একটি, বিজেএমসি তিনটি প্রকল্প বাস্তবায়ন করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাটমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ