Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

এশিয়া কাপে ভারত-পাকিস্তানের সঙ্গী হংকং

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

অংশগ্রহণকারী ছয় দলের পাঁচটি চূড়ান্ত হয়ে গিয়েছিল আগেই। অপেক্ষা ছিল কেবল একটি দলের জন্য। সেটার অবসান হয়েছে। চার দলের বাছাইপর্বের বাধা পেরিয়ে এশিয়া কাপে জায়গা করে নিয়েছে হংকং। প্রথম দুই ম্যাচ জিতে মূল পর্বে খেলার দৌড়ে অনেকটাই এগিয়ে ছিল হংকং। শেষ ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে উড়িয়ে জায়গা করে নেয় এশিয়ার শ্রেষ্ঠত্বের মঞ্চে।

গতপরশু রাতে ওমানের আল আমেরাত ক্রিকেট মাঠে ইউএইর বিপক্ষে ৮ উইকেটের জয় তুলে নেয় হংকং। প্রতিপক্ষের দেওয়া ১৪৮ রানের লক্ষ্য তারা পেরিয়ে যায় ৬ বল বাকি থাকতে। আর তাতে আগামীকাল থেকে শুরু হতে যাওয়া ৬ দলের এশিয়া কাপে সরাসরি জায়গা করে নেওয়া ‘এ’ গ্রুপে ভারত ও পাকিস্তানের সঙ্গী হলো হংকং। বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান আছে ‘বি’ গ্রুপে।
সিঙ্গাপুর, কুয়েত, হংকং ও আরব আমিরাতকে নিয়ে গত শনিবার শুরু হয় এশিয়া কাপের বাছাই পর্ব। প্রতিটি দল পরস্পরের মুখোমুখি হয় একবার করে। একটি দলের সুযোগ ছিল পরের ধাপে যাওয়ার। তিনটি ম্যাচের সবগুলোতেই জিতে বাজিমাত করল হংকং। নিজেদের প্রথম ম্যাচে সিঙ্গাপুরের বিপক্ষে তাদের জয় ছিল ৮ রানে। পরে দ্বিতীয় ম্যাচে তারা কুয়েতকে ৮ উইকেটে হারিয়ে এগিয়ে যায় মূল পর্বে খেলার দিকে। কুয়েতের মূল প্রতিযোগিতায় জায়গা পাওয়া নির্ভর করছিল সিঙ্গাপুরের বিপক্ষে তাদের বড় জয় ও আমিরাতের বিপক্ষে হংকংয়ের হারের ওপর। সিঙ্গাপুরকে ১০৪ রানে গুটিয়ে দিয়ে ৭৩ বল হাতে রেখে ৬ উইকেটের বিশাল ব্যবধানে জেতে তারা ঠিকই, কিন্তু আমিরাত থামাতে পারেনি হংকংকে।
টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে আমিরাত দেড়শর কাছাকাছি যেতে পারে অধিনায়ক রিজওয়ান ও জাওয়ার ফরিদের ব্যাটে। সতীর্থদের ব্যর্থতার দিনে রিজওয়ান ৪ চারে করেন ৪৯ রান। ৩ ছক্কা ও ২ চারে ২৭ বলে ৪১ রানের ঝড়ো ইনিংস খেলেন ফরিদ। হংকংয়ের হয়ে দুর্দান্ত বোলিং উপহার দিয়ে ২৪ রানে ৪ উইকেট নেন এহসান খান। ম্যাচ সেরার পুরস্কার জেতেন তিনিই। ৩০ রানে ৩টি শিকার ধরেন আয়ুশ শুক্লা। রান তাড়ায় হংকংয়ের দুই ওপেনার গড়ে দেন জয়ের ভিত। ৮৫ রানের উদ্বোধনী জুতিতে অধিনায়ক নিজাকাত খান করেন ৫ চারে ৩৯। আরেক ওপেনার ইয়াসিম মুরতাজার ব্যাট থেকে আসে ১ ছক্কা ও ৭ চারে ৫৮ রান। পরে বাবর হায়াত ৩ ছক্কা ও ১ চারে ২৬ বলে ৩৮ রানের ইনিংস খেলেন তিন নম্বরে নেমে।
আগামীকাল আফগানিস্তান ও শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে শুরু হবে এশিয়া কাপের মূল লড়াই। হংকং তাদের প্রথম ম্যাচ খেলবে বুধবার, ভারতের বিপক্ষে। পাকিস্তানের সঙ্গে ম্যাচ আগামী ২ সেপ্টেম্বর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়া কাপে ভারত-পাকিস্তানের সঙ্গী হংকং
আরও পড়ুন