Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানকে ১০০ কোটি ডলারের ঋণ দেয়ার বিষয়ে সোমবার বৈঠকে বসছে আইএমএফ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ১২:১৮ পিএম

পাকিস্তানকে ১০০ কোটি ডলারের বেশি ঋণ দেয়া হবে কিনা, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে সোমবার বৈঠকে বসতে চলেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের নির্বাহী বোর্ড। উচ্চ মুদ্রাস্ফীতি এবং কম বৈদেশিক মুদ্রার রিজার্ভের কারণে দেশটি অর্থনৈতিক পতন এড়াতে যখন সংগ্রাম করে যাচ্ছে তখন এই পদক্ষেপটি পাকিস্তানের জন্য অতি প্রয়োজনীয় অতিরিক্ত বৈদেশিক তহবিল অবমুক্ত করবে।

যদিও পাকিস্তানের অর্থনৈতিক দুর্দশা নতুন কিছু নয়, বিশেষজ্ঞরা বলছেন, এর কৌশলগত তাৎপর্য বৈশ্বিক শক্তিগুলোকে প্রায় ২৩ কোটি জনসংখ্যার এই পারমাণবিক অস্ত্র সমৃদ্ধ দক্ষিণ এশীয় দেশটিকে টিকিয়ে রাখতে বাধ্য করে।

পাকিস্তানি মুদ্রা, রুপি, এক তৃতীয়াংশেরও বেশি মূল্যমান হারিয়েছে এবং অনেকটা ঘাত প্রতিঘাত পেরিয়ে জুলাই মাসে যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে সর্বকালের সর্বনিম্ন অবস্থানে পৌঁছেছে।

জুলাই মাসে প্রকাশিত সরকারি তথ্য অনুযায়ী, বছরের পর বছর মুদ্রাস্ফীতি দুঃখজনকভাবে ২৫ শতাংশ স্পর্শ করেছে, রান্নার তেল এবং মসুরের ডালের মতো প্রধান খাবারের দাম প্রায় দ্বিগুণ হয়েছে।

এর আগে সরকার টিনজাত মাছ, জ্যাম ও জেলিসহ তিন ডজনের বেশি ‘অপ্রয়োজনীয়’ বা ‘বিলাসী’ আইটেম আমদানি নিষিদ্ধ করেছিল। একজন সরকারি মন্ত্রী প্রকাশ্যে জনগণকে ‘কম চা পান করার’ আহ্বান জানিয়েছিলেন, কারণ ক্রমবর্ধমান আমদানির অর্থ এবং বৈদেশিক তহবিলের অভাব দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে প্রায় শূন্যের কোঠায় নিয়ে যাচ্ছে।

স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তানের মতে, কেন্দ্রীয় ব্যাঙ্কের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আগস্টের মাঝামাঝি সময়ে ৮০০ কোটি ডলারের নিচে দাঁড়িয়েছে, যা কয়েক সপ্তাহের আমদানির মূল্য মেটানোর জন্য যথেষ্ট নয়।

সরকারি কর্মকর্তারা কোভিড-১৯ মহামারী এবং ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের জন্য চাহিদা এবং জোগান সমস্যার কারণে খাদ্য ও জ্বালানির দাম বিশ্বব্যাপী বৃদ্ধির জন্য দেশটির অর্থনৈতিক দুর্দশার জন্য দায়ী করেছেন।

দেশটি বৈদেশিক ঋণ ও আমদানির ওপর অনেকটাই নির্ভরশীল। সরকারী তথ্য মতে, দেশটির মোট বৈদেশিক ঋণ অন্যান্য দেশ এবং বিদেশী ঋণদাতাদের পাওনা টাকা পাকিস্তানের মোট জাতীয় উৎপাদন বা জিডিপির ৮০ শতাংশের বেশি। সূত্র : ভয়েস অফ আমেরিকা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএমএফ

১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ