Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়ায় ৩৯২ ইন্দোনেশীয় আইএসের পক্ষে লড়ছে

প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার বিভিন্ন বিমানবন্দর ও গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলার পরিকল্পনাকারী সন্দেহে ৩৩ জনকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। গত সোমবার ইন্দোনেশিয়ার পুলিশপ্রধান এ তথ্য নিশ্চিত করেছেন। জাকার্তায় হামলার পর পুলিশের অভিযানের ধারাবাহিকতায় গ্রেফতারকৃত ৩৩ জনের মধ্যে ১৭ জনই জাকার্তায় হামলার সঙ্গে সরাসরি জড়িত ছিল। বাকি ১৬ জন তিনটি আলাদা চরমপন্থী দলের সঙ্গে যুক্ত বলে জানিয়েছে ইন্দোনেশিয়া সরকার। ইন্দোনেশিয়ার পুলিশের তথ্যমতে, বর্তমানে সিরিয়াতে যুদ্ধরত আইএস সদস্যদের মধ্যে ৩৯২ জন ইন্দোনেশীয় রয়েছেন এবং আরো ৫০ জন দেশ ছাড়ার পরিকল্পনা করছেন। চরমপন্থী হেনদ্রো ফার্নান্দোর নেতৃত্বে থাকা এ গোটা দলটি জর্ডান, ইরাক এবং তুরস্ক থেকে ১ দশমিক ৩ বিলিয়ন রুপিয়াহ (৯৭ হাজার ডলার) নিয়েছে। তারা জাকার্তার প্রধান বিমানবন্দর ও জাতীয় পুলিশ সদর দপ্তরে হামলার পরিকল্পনা করছিল বলে জানিয়েছেন পুলিশ প্রধান। অন্যদিকে শুধুমাত্র হেলমি নামধারী আরেক চরমপন্থীর নেতৃত্বে থাকা অন্য দলটি জাকার্তার প্রধান ব্যবসা অঞ্চলে অবস্থিত পুলিশ কমপ্লেক্সে হামলার প্রস্তুতি নিচ্ছিল।
পুলিশপ্রধান বদরুদ্দীন হাইতি বলেন, পুলিশের সন্ত্রাসবিরোধী ইউনিটের পরিচালিত অভিযানে ৩৩ জনকে গ্রেফতার করা হয়েছে। গত মাসে জাকার্তায় আইএসের হামলায় চারজন নিহত হওয়ার ঘটনার পর সন্ত্রাসবিরোধী এ অভিযান পরিচালনা করছে দেশটি। পুলিশ বিভাগের ধারণা সীমান্তে অবস্থান নেয়া একটি সন্ত্রাসী গোষ্ঠীর সহযোগিতায় ওই হামলা পরিচালিত হয়েছিল। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়ায় ৩৯২ ইন্দোনেশীয় আইএসের পক্ষে লড়ছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ