Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টাঙ্গাইলে ক্যাম্পাস কিডনি সপ্তাহ শুরু বাংলাদেশে প্রায় দুই কোটি লোক কিডনি রোগে আক্রান্ত : ডা.এম এ সামাদ

| প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

টাঙ্গাইল জেলা সংবাদদাতা : চিকিৎসা বঞ্চিত মানুষদের সেবা প্রদান, দরিদ্র কিডনি রোগীদের বিনামূল্যে চিকিৎসাসেবা ও এ রোগ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষে টাঙ্গাইলে সাত দিনব্যাপী ‘ক্যাম্পাস কিডনি সপ্তাহ’-এর উদ্বোধন করা হয়েছে। শনিবার দুপুরে শহরের বিশ্বাস বেতকা কিডনি অ্যান্ড ডায়ালাইসিস সেন্টারে ক্যাম্পাস কিডনি সপ্তাহের উদ্বোধন করেন জেলা পরিষদের প্রশাসক ফজলুর রহমান খান ফারুক। পরে টাঙ্গাইল প্রেসক্লাবে ‘কিডনি রোগের চিকিৎসা ও প্রতিরোধে প্রাথমিক অবস্থায় চিকিৎসকদের করণীয়’ শীর্ষক এক সায়েন্টিফিক কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ পাঠ করেন ক্যাম্পাসের প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক ডা: এম এ সামাদ। সেমিনারে আরো বক্তব্য রাখেন টাঙ্গাইল মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা: মোহাম্মদ আলী, টাঙ্গাইলের সির্ভিল সার্জন ডা: ইবনে সাঈদ, বিপিএমপিএর ভারপ্রাপ্ত সভাপতি ডা: আব্দুল মতিন প্রমুখ।
ডা: আব্দুস সামাদ বলেন, বাংলাদেশে প্রায় দুই কোটি লোক কোনো না কোনো কিডনি রোগে আক্রান্ত। কিডনি রোগে আক্রান্ত হয়ে প্রতি ঘণ্টায় পাঁচজন লোক মারা যাচ্ছে। সাধারণত ৭৫ ভাগ কিডনি নষ্ট হওয়ার আগে রোগী বুঝতে পারে না যে, সে ঘাতক ব্যাধিতে আক্রান্ত। একটু সচেতন হলেই লাইফ স্টাইল পরিবর্তনের মাধ্যমে ৫০ থেকে ৭০ ভাগ ক্ষেত্রে এই রোগ প্রতিরোধ করা সম্ভব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ