Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

বিশ্বে খেজুর রপ্তানিতে শীর্ষে সউদী, রয়েছে ৩শ’রও বেশি জাতের সমাহার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২২, ৩:০৪ পিএম

২০২১ সালে বিশ্বের সবচেয়ে বেশি টাকার খেজুর রপ্তানী করেছে সৌদি আরব। মধ্যপ্রাচ্যের এ দেশটি বর্তমানে ৩শ’রও বেশি জাতের খেজুর উৎপাদন করছে; যার পরিমাণ দেড় মিলিয়ন টনেরও বেশি। দেশটির পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য প্রকাশ করেছে আল আরাবিয়া।
এদিকে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের ওয়েবসাইট (ট্রেডম্যাব) ঘোষণা করেছে, বিশ্বের ১১৩টি দেশের মধ্যে সবচে’ বেশি খেজুর উৎপাদন করে সৌদি আরব।
সউদী আরব বিশ্বব্যাপী ১.২১৫ বিলিয়ন রিয়াল মূল্যের খেজুর রপ্তানি করেছে। যা খেজুরকে গুরুত্বপূর্ণ খাতে পরিনত করতে মূখ্য ভূমিকা পালন করছে। এটি দেশটির ‘ভিশন-২০৩০’-এর লক্ষ্য অর্জনের জন্য জাতীয় বিনিয়োগ এবং বিশ্বে রপ্তানি বাড়াতে সহায়তা করছে।
জানা যায়, ‘সময় এসে গেছে’ প্রতিপাদ্যে প্রচারণা শুরু করে পরিবেশ মন্ত্রনালয়। তখন মন্ত্রনালয়টির পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই প্রচারণার লক্ষ্য— কৃষি পণ্য সম্পর্কিত তথ্য প্রচার, মৌসুমী ফলের বিভিন্ন জাত সম্পর্কে সচেতনতা তৈরি, স্থানীয় কৃষকদের সাহায্যের জন্য স্থানীয় ফলের মার্কেট ব্যবস্থায় দক্ষ করা, তাদের আর্থিক লাভের শতাংশ বৃদ্ধি করা।
উল্লেখ্য, সউদী আরবে খেজুর উৎপাদনের মৌসুম জুন থেকে নভেম্বর মাস। সূত্র : আল আরাবিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ