Inqilab Logo

মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

মুদ্রাস্ফীতির হার ৮ শতাংশ, আরও সঙ্কটে জার্মানি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ১:১৭ পিএম

জার্মানিতে মুদ্রাস্ফীতির হার আবার আট শতাংশের কাছে পৌঁছে গেছে। মঙ্গলবার ফেডারেল স্ট্যাটিসটিক্স ব্যুরোর দেয়া প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। পরিস্থিতি সামাল দিতে বেশ কিছু সরকারি প্রকল্প চালু করার ফলে দুই মাস মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে ছিল। কিন্তু অগাস্টে আবার তা ফিরে এসেছে।

গত মে মাসে মুদ্রাস্ফীতির হার ছিল সাত দশমিক নয় শতাংশ, তারপর জুলাইতে তা কমে দাঁড়ায় সাত দশমিক পাঁচ শতাংশে। বিশেষজ্ঞরা ভেবেছিলেন, অগাস্টে তা বেড়ে হবে সাত দশমিক আট শতাংশ। কিন্তু তার থেকেও বেশি হারে বেড়েছে মুদ্রাস্ফীতি।

জার্মানির অন্যতম প্রধান আর্থিক সংস্থা কমার্জব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ক্র্যামার বলেছেন, ''অগাস্টে মুদ্রাস্ফীতির হার হয়েছে সাত দশমিক নয় শতাংশ। গ্যাস লেভি ও নয় ইউরোর পরিবহন টিকিট চালু করা ও জ্বালানি ভর্তুকি তুলে নেয়ার ফলে এই বছরের শেষে মুদ্রাস্ফীতির হার গিয়ে দাঁড়াবে ১০ শতাংশ।''

ইউক্রেনে রাশিয়ার অভিযান ও তার জেরে রাশিয়ার গ্যাস নিয়ে নিষেধাজ্ঞা, বিকল্প গ্যাসের খোঁজ করার ধাক্কা বিপুলভাবে জার্মানির উপর পড়েছে। তাই এনার্জি ক্ষেত্রে দাম বেড়েছে ৩৫ শতাংশ এবং মুদিখানার জিনিসের দাম বেড়েছে ১৬ দশমিক ছয় শতাংশ। জুনের তুলনায় অগাস্টে দাম বেড়েছে চার দশমিক ছয় শতাংশ।

বুন্দেসব্যাংক এখন ন্যূনতম মজুরি বাড়ানো এবং গ্যাসের উপর কর কম করার কথা ভাবছে। বিশেষজ্ঞদের মতে, ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংক সুদের হার বাড়াতে পারে। তবে জার্মানি এখনো আর্থিক মন্দায় প্রবেশ করেনি। সূত্র: ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ