Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিরপেক্ষ ও যোগ্য ইসি গঠনে সরকারের শুভবুদ্ধির উদয় হবে

প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়ায় মির্জা ফখরুলের আশা

| প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সিনিয়র নেতাদের সাথে খালেদা জিয়ার বৈঠক
স্টাফ রিপোর্টার : নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের এখতিয়ার প্রেসিডেন্টের হলেও প্রধানমন্ত্রীরও দায়িত্ব রয়েছে মন্তব্য করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নিরপেক্ষ ও যোগ্য নির্বাচন কমিশন গঠনে এখনো আমরা আশা করি সরকারের শুভবুদ্ধি উদয় হবে। তারা সেই লক্ষ্যে সঠিক পথে এগুবেন। গতকাল বিকালে গণভবনে সংবাদ সম্মেলনে নির্বাচন
কমিশন নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় রাতে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে বিএনপি মহাসচিব এই মন্তব্য করেন।
নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন নিয়ে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার দেয়া  প্রস্তাবের বিষয়ে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, এটা প্রেসিডেন্ট ভালো বুঝবেন। তিনি পদক্ষেপ নেবেন। যে পদক্ষেপ নেবেন সেটাই হবে। এখানে আমাদের বলার কোনো কিছু নেই।
জবাবে মির্জা ফখরুল বলেন, বেগম খালেদা জিয়া নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন ও শক্তিশালীকরণে নতুন প্রস্তাব রেখেছেন। আমরা আশা করি, বিষয়টি প্রেসিডেন্ট দেখবেন। ক্ষমতাসীন বড় দল ও সরকার প্রধান হিসেবে তারও (প্রধানমন্ত্রী) দায়িত্ব রয়েছে। দেশে একটি গ্রহণযোগ্য নির্বাচনই কেবল বর্তমান সঙ্কটের নিরসন করতে পারে। আমরা মনে করি, সকলের কাছে গ্রহণযাগ্য ও সব দলের অংশগ্রহণমূলক একটি নির্বাচন হতে পারে যদি একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করা যায় এবং নির্বাচনকালীন সময়ে সহায়ক একটি সরকার থাকে।
প্রধানমন্ত্রী বলেছেন, নির্বাচন নির্ধারিত সময়ে ২০১৯ সালেই হবে- এরকম প্রশ্নের জবাব জানতে চাইলে সাংবাদিকদের ফখরুল বলেন, মধ্যবর্তী নির্বাচনের কথা আমরা বলিনি। আমরা বলেছি, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনটি প্রশ্নবিদ্ধ ছিলো। সেজন্য দ্রুততম সময়ে একটি গ্রহণযোগ্য নির্বাচন দরকার। সেই নির্বাচন কবে হবে সেটা সরকারের যারা আছেন তারাই ঠিক করবেন।
এদিকে সিনিয়র নেতাদের সাথে গতরাতে গুলশানে নিজ কার্যালয়ে বৈঠক করেন বেগম খালেদা জিয়া। বৈঠকে জিয়ার মাজার অপসারণে সরকারের পাঁয়তারা, নাসিক নির্বাচনসহ চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ