Inqilab Logo

মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

সহজ ডটকমকে ২ লাখ ১৫ হাজার টাকা জরিমানা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ৪:৫৫ পিএম

এক টিকিট দুইবার বিক্রির অভিযোগ প্রমাণিত হওয়ায় রেলওয়ে টিকিট বিক্রয় সেবাপ্রদানকারী প্রতিষ্ঠান সহজ ডটকমকে দুই লাখ ১৫ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অধিদপ্তরের প্রধান কার্যালয়ে অভিযোগকারী এবং সহজ ডটকমের প্রতিনিধিদের উপস্থিতিতে শুনানির পর এ রায় দেয় সংস্থাটি। বুধবার (৩১ আগস্ট) এ তথ্য জানা গেছে।

সংশ্লিষ্টরা জানান, অভিযোগকারী সিরাজগঞ্জের বেলকুচির বিশ্বজিত সাহা সহজ ডটকম থেকে যে ট্রেনের টিকিট কিনেছিলেন সেটি আরেকজন ক্রেতার কাছে বিক্রি করা হয়েছিল। সেটি প্রমাণ হওয়ায় সহজকে এ জরিমানার আদেশ দিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

অভিযোগ নিষ্পত্তির বিবরণে জানা যায়, বিশ্বজিত সাহা সহজ ডটকমের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট তিনজনের বিরুদ্ধে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বরাবর অভিযোগ দায়ের করেছেন। অভিযোগটি আমলযোগ্য হওয়ায় সবপক্ষকে শুনানিতে উপস্থিত হয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য নোটিশ দেওয়া হয়। গত ২৩ আগস্ট সবাই এতে উপস্থিত হয়ে মৌখিক বক্তব্য ও লিখিত বক্তব্য জমা দেন।

অভিযোগকারী জানান, সহজ ডটকম থেকে ২৯ জুন 0168974.... মোবাইল নম্বর দিয়ে চিত্রা (৭৬৩) ট্রেনের ঈশ্বরদী-উল্লাপাড়া রুটের শোভন চেয়ার (জ-২৯) আসনটির টিকিট কেনেন। যাত্রার তারিখ ছিল ৩০ জুন, যার PNR-62BC19C5EA263। ট্রেনে উঠে সিটের পাশে গিয়ে অভিযোগকারী দেখতে পান, একই আসন (জ-২৯) অন্য যাত্রীর কাছেও বিক্রি করা হয়েছে। ওই যাত্রীর টিকিট স্ক্যান করে তিনি দেখতে পান, সেটির PNR-62B7CF1ACEC4C এবং মোবাইল নম্বর 0179648....। যাত্রীর নাম মো. মারুফ ইসলাম। যিনি জ-২৯ ও জ-৩০ টিকিট দুইটি যশোর থেকে উল্লাপাড়া ভ্রমণের জন্য ক্রয় করেন। অভিযোগকারী মো. মারুফ ইসলামের টিকিট পরীক্ষা করে সঠিক দেখতে পাওয়ায় ওই ট্রেনের কর্তব্যরত টিটিকে (টিকিট কালেক্টর) বিষয়টা জানালে টিটি অভিযোগকারীকে নকল টিকিট তৈরি করে ট্রেনে ভ্রমণ করছেন মর্মে দোষারোপ করেন এবং অভিযোগকারীর সঙ্গে খারাপ আচরণ করেন। আসন না পেয়ে এবং উপস্থিত ভ্রমণরত যাত্রীদের সামনে অপমাণিত হয়ে অভিযোগকারী শারীরিক ও মানসিকভাবে ভেঙে পড়েন। সহজ ডটকম দেওয়া মূল্যের বিনিময়ে প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রি বা সরবরাহ না করার কারণে অভিযোগকারীকে টিটির খারাপ আচরণ সহ্য করে সম্পূর্ণ রাস্তা দাঁড়িয়ে থাকতে হয়েছে এবং এর ফলে সেবা প্রদানকারীর অবহেলা, দায়িত্বহীনতা বা অসতর্কতা দ্বারা অভিযোগকারীর অর্থ ও স্বাস্থ্যহানি ঘটেছে।

সহজ ডটকমের প্রতিনিধি মৌখিক বক্তব্যে ওই ট্রেনের একই টিকিট (জ-২৯) দুই যাত্রীর কাছে বিক্রি করা হয়েছে মর্মে স্বীকার করে নেন।

সব পক্ষের মৌখিক ও লিখিত বক্তব্য এবং অন্যান্য সাক্ষ্য প্রমাণ পর্যালোচনা করে ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর সহজ ডটকমকে দুই ধারায় মোট দুই লাখ ১৫ হাজার টাকা জরিমানা করে। এ জরিমানার অর্থ অনূর্ধ্ব পাঁচ কর্ম দিবসের মধ্যে পরিশোধের জন্য বলা হয় প্রতিষ্ঠানটিকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরিমানা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ