Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৪ এএম

প্রশ্ন: আমি একজন শিক্ষিকা, চাকুরীর কারনে আমাকে প্রায় প্রতিদিনই বাইরে বেরুতে হয়। বয়স ৩৫। আমার মুখে অনেক মেছতা। বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে লেজার চিকিৎসা নিয়েছি। কিন্তু লাভ হয়নি। আমার প্রশ্ন মেছতার সঠিক কোনো চিকিৎসা আছে কি?
-মিসেস ফিরোজা। উজিরপুর। বরিশাল।

উ: মেছতার প্রকার ভেদ আছে। মেছতার প্রকার ও কারণ শনাক্ত করে চিকিৎসা দিতে পারলে মেছতা দূর করা সম্ভব। এজন্য চাই হরমোন অ্যানালাইসিস ও ইতিহাস শোনা। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন: আমি একটি কলেজের শিক্ষক। বয়স ২৯। মাথায় আমার টাক্্ হয়েছে। বাবা-মা বিয়ে দিতে চাচ্ছেন। কিন্তু কনে পক্ষ আমার মাথায় টাক্্ দেখে বিয়েতে রাজি হচ্ছে না। আমি এর সুষ্ঠু সমাধান চাই।
-মইন। মতলব দক্ষিণ। চাঁদপুর।

উ: বর্তমানে টাক মাথার একটি সফল ও জনপ্রিয় থেরাপি পিআরপি। অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জন-এর মাধ্যমে পিআরপি থেরাপি টাক্্ মাথায় চুল গজাতে সক্ষম। এতে কোনো পার্শ্ব-ক্রিয়া নেই।

প্রশ্ন: আমি অবিবাহিতা একজন ছাত্রী। বয়স ২২। প্রতি বৎসরই শীতের আগে আগে ও শীতের সময়টাতে আমার হাত-পায়ের ত্বক উঠতে থাকে। এতে আমি বেশ বিব্রত। এর কোনো চিকিৎসা আছে কি?
-সুমাইয়া। চিতলমারী। বাগেরহাট।

উ: কেন এতো ভাবনা। বর্তমানে কারন নির্ণয় করে সঠিক চিকিৎসার মাধ্যমে সমস্যাটি নির্মূল করা সম্ভব। এজন্য কিছু পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন হবে।

প্রশ্ন: আমি একজন কৃষক। বয়স ৫৮। প্রথম জীবন থেকেই আমি শারীরিকভাবে খুব সক্ষম ছিলাম। কিন্তু বর্তমানে আমার লিঙ্গের উত্থান হচ্ছে না এবং বীর্য দ্রুত স্খলন হয়ে যায়। এই বয়সে চিকিৎসা কি সম্ভব?
-আনোয়ার। তারাকান্দা। ময়মনসিংহ।

উ: চিকিৎসা সম্ভব। শরীর ও মন ঠিক থাকলে সেক্স হরমোন অ্যানালাইসিস করে উপযুক্ত চিকিৎসার মাধ্যমে এই বয়সেও আপনি সক্ষম হবেন। এজন্য দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপনার প্রশ্ন

৩০ সেপ্টেম্বর, ২০২২
২৩ সেপ্টেম্বর, ২০২২
১৬ সেপ্টেম্বর, ২০২২
৯ সেপ্টেম্বর, ২০২২
২ সেপ্টেম্বর, ২০২২
২৬ আগস্ট, ২০২২
১৯ আগস্ট, ২০২২
৫ আগস্ট, ২০২২
২২ জুলাই, ২০২২
৮ জুলাই, ২০২২
১ জুলাই, ২০২২
২৪ জুন, ২০২২
৩ জুন, ২০২২
২৭ মে, ২০২২
১৩ মে, ২০২২

আরও
আরও পড়ুন