Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাকার্তায় লাখো মানুষের সমাবেশ

রক্ষণশীলদের সহনশীল হওয়ার আহ্বান

| প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় খ্রিস্টান গভর্নরের বিরুদ্ধে ইসলাম অবমাননার অভিযোগ এনে রক্ষণশীল মুসলমানরা শুক্রবার যে প্রতিবাদ বিক্ষোভ করেছিল, তার বিরুদ্ধে সহনশীলতার আহ্বান জানিয়ে রোববার জাকার্তার কেন্দ্রস্থলে সমাবেশ করেছে লাখ লাখ উদারপন্থী মুসলমান। রক্ষণশীলরা বাসুকি জাহজাহ পুরনামা ওরফে আহোক নামে ওই গভর্নরের বিরুদ্ধে ইসলামবিরোধী বক্তব্য দেয়ার অভিযোগ এনে তার ফাঁসি দাবি করেন। এতে পরিস্থিতি অস্থিতিশীল হয়ে পড়তে পারে বলে সরকারও ব্যাপক নিরাপত্তা ব্যবস্থাগ্রহণ করেছে। রক্ষণশীলদের এধরনের কঠোর মানসিকতা থেকে সরে আসার আহ্বান জানিয়ে রোববার লাখো জনতা মিলিত হয় জাকার্তায়। এসময় ব্যাপক যানজট সৃষ্টি হয়। সমাবেশকারীরা সবাইকে সহনশীল হওয়ার আহ্বান জানায়। তারা বিশাল আকৃতির লাল-সাদা রংয়ের জাতীয় পতাকা বহন করে এবং ‘আমরা সবাই ইন্দোনেশীয়’ বলে স্লোগান দেয়। বিশে^র সবচেয়ে বড় মুসলিম দেশ ইন্দোনেশিয়া। গত মাসে গভর্নর বাসুকির বিরুদ্ধে দু’ দু’টি বড় ধরনের বিক্ষোভ হয়।
গত শুক্রবার প্রায় দু’লাখ ইন্দোনেশীয় জাকার্তার রাস্তায় গভর্নরের বিরুদ্ধে বিক্ষোভে জড়ো হয়েছিল। বিক্ষোভকারীদের হাতে আহোকের ফাঁসি চাই লেখা সংবলিত ব্যানার বহন করতেও দেখা গেছে। তারা বিক্ষোভ করতে করতে মধ্য জাকার্তার ইসতিখলাল মসজিদ হয়ে প্রেসিডেন্টের বাসভবনের দিকে যান। গত শুক্রবার থেকে শুরু হওয়া মুসলমানদের এই বিক্ষোভকে কেন্দ্র করে যেকোনো ধরনের অনাকাক্সিক্ষত ঘটনা এড়াতে শহরে প্রায় ১৮ হাজার পুলিশ ও সেনাসদস্য মোতায়েন করা হয়েছে।
এদিকে, অভিযুক্ত ওই গভর্নরের নিরাপত্তায় তার সরকারি ভবনের বাইরে ১০০ সশস্ত্র সামরিক সদস্য নিয়োজিত করা হয়েছে। এই বিক্ষোভের কারণে ধর্মীয় এবং বর্ণবাদী উত্তেজনা ছড়িয়ে পড়ার আশঙ্কা প্রকাশ করেছে স্থানীয় পুলিশ। গভর্নর বাসুকি চাহাইয়া এহক পুনামা জাতিগতভাবে চীনা খ্রিস্টান। তাঁর বিরুদ্ধে পবিত্র কোরআন অবমাননার অভিযোগ আনা হয়েছে। মুসলিম সংখ্যাগরিষ্ঠ ইন্দোনেশিয়ায় বাসুকি চ্হাাইয়া এহক পুনামা হচ্ছেন জাকার্তা প্রথম চীনা বংশোদ্ভূত গভর্নর। ইন্দোনেশিয়া জাতিগত চীনারা মোট জনসংখ্যা মাত্র এক শতাংশ।
এদিকে, পুরনামা অবশ্য দাবি করেছেন, তিনি বিরোধীদের ষড়যন্ত্রের শিকারে পরিণত হয়েছেন। এর আগে, গত ২য় ডিসেম্বর জাকার্তার ন্যাশনাল মনুমেন্ট পার্কে প্রায় দুই লাখ মুসলমান সমবেত হয়ে গর্ভনরের বিরুদ্ধে নানা স্লেøাগান দেয়। তারা বলেছেন, আইন সবার জন্য সমান। কাজেই গভর্নরকে অবিলম্বে গ্রেফতার করতে হবে। বিক্ষোভ চলাকালেই সেখানে হাজির হন দেশটির প্রেসিডেন্ট জোকো জোকোইয়ি উইদোদো। তিনি বিক্ষোভকারীদেরকে শান্তিপূর্ণভাবে বিক্ষোভের সমাপ্তি টানার আহ্বান জানান।
উল্লেখ্য, এর আগে গত ৪ নভেম্বর প্রথম গভর্নরের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে প্রায় এক লাখ মানুষ জাকার্তায় বিক্ষোভ করেন। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, জাকার্তার গভর্নরের বক্তব্য ইসলাম অবমাননার পর্যায়ে পড়ে কিনা তা নিয়ে তদন্ত চলছে। ইসলাম অবমাননা করে থাকলে দেশটির আইনে গভর্নরের পাঁচ বছরের কারাদ- হবে। এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ