Inqilab Logo

বুধবার ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ইউক্রেনের কাছে পুরনো ও অচল ক্ষেপণাস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ৩:৩১ পিএম

ইউক্রেনের কাছে পুরনো ও অচল ক্ষেপণাস্ত্র বিক্রি করেছে আমেরিকা। এ তথ্য ফাঁস করেছে রাশিয়ার সেনাবাহিনী। তারা বলেছে, আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য মার্কিন নির্মিত ক্ষেপণাস্ত্র ‘এজিএম-৮৮ হার্ম’ ধ্বংস করার পর আমরা বুঝতে পারি ধ্বংসপ্রাপ্ত ক্ষেপণাস্ত্রটি ছিল পুরনো ও অকেজো।
ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকেই সেদেশে অস্ত্র সরবরাহ ব্যাপকভাবে বাড়িয়ে দিয়েছে আমেরিকা। এসব অস্ত্র রুশ বাহিনীর বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে। এ পর্যন্ত রুশ বাহিনী বহু মার্কিন অস্ত্র ধ্বংসের দাবি করেছে।
মস্কো বারবারই বলছে, ইউক্রেনকে অস্ত্র সরবরাহের ফলে যুদ্ধ আরও ছড়িয়ে পড়বে। তবে ইউরোপ ও আমেরিকা তাদের মিত্র ইউক্রেনকে অস্ত্র ও অর্থ সহায়তা অব্যাহত রেখেছে।
পশ্চিমা দেশগুলো থেকে বহু যোদ্ধাও পাঠানো হয়েছে বলে বিভিন্ন সূত্র খবর দিয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। এখনও এই যুদ্ধ থামার ইঙ্গিত নেই। এই যুদ্ধের ফলে ব্যাপক অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে বিশ্বে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ