Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

টেক্সাসের রিও গ্র্যান্ড নদী থেকে ৮ অভিবাসীর লাশ উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ৩:২৪ পিএম

মেক্সিকোর রিও গ্র্যান্ড নদীতে অন্তত আট অভিবাসীকে মৃত অবস্থায় পাওয়া গেছে। দেশটির কর্মকর্তারা শুক্রবার জানিয়েছে, টেক্সাসের কাছে ঈগল পাসে কয়েক ডজন অভিবাসী একটি বিপজ্জনক পারাপারের চেষ্টা করার সময় এ ঘটনা ঘটে।

মার্কিন কাস্টমস ও বর্ডার প্রোটেকশন (সিবিপি) এবং মেক্সিকান কর্মকর্তারা বৃহস্পতিবার নদী পার হওয়া মানুষের একটি বিশাল দলের সাথে কথা বলার সময় ঘটনাটি প্রত্যক্ষ করেন। প্রবল বৃষ্টিপাতের কারণে নদীতে প্রবল স্রোত থাকায় অভিবাসীদের এ অবস্থা হয়।
সিবিপির এক বিবৃতি অনুসারে, মার্কিন কর্মকর্তারা ছয়টি লাশ এবং মেক্সিকান দল অন্য দুটি লাশ উদ্ধার করে।
সিবিপি জানিয়েছে, মার্কিন কর্মকর্তারা ৩৭ জনকে উদ্ধার করে এবং ১৬ জনকে আটক করেছেন। এদিকে মেক্সিকান কর্মকর্তারা ৩৯ অভিবাসীকে হেফাজতে নিয়েছে। সীমান্তের দুই পাশের কর্মকর্তারা সম্ভাব্য ক্ষতিগ্রস্তদের খোঁজে তল্লাশি চালিয়ে যাচ্ছে।
অভিবাসীরা কোন দেশ থেকে এসেছে এবং উদ্ধার কাজের বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি সিপিডি। টেক্সাসের স্থানীয় সংস্থাও এ বিষয়ে কোনো তথ্য জানায়নি।
বর্ডার পেট্রোলের ডেল রিও অংশে যার মধ্যে ঈগল পাসও আছে, এই অঞ্চলটি অবৈধ পারাপারের জন্য ব্যস্ততম করিডরে পরিণত হয়েছে। যেখানে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জুলাইয়ে প্রায় ৫০ হাজার অভিবাসীকে থামিয়েছে। প্রায় ৩৫ হাজার অভিবাসী থামিয়ে দ্বিতীয় অবস্থানে আছে রিও গ্র্যান্ড ভ্যালি।
অভিবাসনের জন্য এই অঞ্চলটি ডজনখানেক দেশের অভিবাসীদের আকৃষ্ট করে। এই অভিবাসীদের মধ্যে রয়েছে শিশুসহ অনেকগুলো পরিবার। জুলাই মাসে ডেল রিও সেক্টরে ১০টি থামানোর ঘটনার মধ্যে ৬টি ছিল ভেনেজুয়েলা, কিউবা বা নিকারাগুয়া থেকে আসা অভিবাসী।
রিও গ্র্যান্ডে ৩৯৫ কিলোমিটার বিস্তৃত সেক্টরটি বিশেষভাবে বিপজ্জনক কারণ নদীর স্রোত অপ্রত্যাশিতভাবে দ্রুত হতে পারে এবং তা দ্রুত পরিবর্তিত হতে পারে। এমনকি শক্তিশালী সাঁতারুদের জন্যও নদী পার হওয়া চ্যালেঞ্জিং হতে পারে।
গত মাসে এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিপিডি বলেছে, অক্টোবর থেকে জুলাই পর্যন্ত এ অঞ্চলে ২০০টিরও বেশি অভিবাসীর লাশ পাওয়া গেছে।
জাতিসঙ্ঘের ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন এবং অন্যান্যদের সমীক্ষা পারাপারের সংখ্যা বৃদ্ধির কারণে মৃতের সংখ্যা বেড়ে যাওয়ার দিকে গুরুত্ব দিচ্ছে। গত তিন দশকে মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশ করার সময় হাজারো অভিবাসীর পানিশূন্যতা বা ডুবে মৃত্যু হয়েছে। সূত্র : ইউএনবি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লাশ উদ্ধার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ