Inqilab Logo

রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ইউরোপের জ্বালানি বাজারে অস্থিরতা চরমে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ৫:০০ পিএম | আপডেট : ৮:১০ পিএম, ৩ সেপ্টেম্বর, ২০২২

গত দুই সপ্তাহ ধরে দাম বৃদ্ধির কারণে ইউরোপে গ্যাস ও বিদ্যুতের বাজারে চরম অস্থিরতা দেখা দিয়েছে। ২০২২ সালের চতুর্থ ত্রৈমাসিকের জন্য গ্যাসের দাম প্রতি মেগাওয়াট-ঘণ্টায় ৩৫০ ইউরো স্পর্শ করেছে। মহামারী আগে যার মূল্য ছিল প্রায় ৩০ ইউরো।

ফ্রান্সে দিনের বেলায় বিদ্যুতের মূল্য ২,৫০০ ইউরো অবধি হয়েছিলো। কারণ দিনে এর চাহিদা সবচেয়ে বেশি থাকে। তুলনা করার জন্য, দেশটিতে একটি পারমাণবিক প্ল্যান্টের চলমান খরচ প্রতি মেগাওয়াট-ঘণ্টায় ৩০ ইউরো। দেশটিতে অনেকগুলো পারমাণবিক প্ল্যান্ট রয়েছে, যার মধ্যে বেশিরভাগই রক্ষণাবেক্ষণের জন্য বন্ধ রয়েছে। মূল্য বৃদ্ধি বিক্ষিপ্ত, কিন্তু এখনও-আশঙ্কাজনক পর্যায়ে স্থির হয়েছে। বর্তমানে সেখানে গ্যাসের মূল্য প্রতি মেগাওয়াট-ঘণ্টায় ২৫০ এবং দিনের বেলারয় বিদ্যুতের মূল্য ১,৭৫০ ইউরো।

ইউরোপে জ্বালানির দাম পরবর্তীতে আর কত বাড়বে? ডিসেম্বরের পরে বাকি তিনটি পারমাণবিক কেন্দ্র খোলা রাখার বিষয়ে জার্মানির সিদ্ধান্ত শীঘ্রই জানানো হবে এবং ফ্রান্স তার আরও পারমাণবিক বিদ্যুত কেন্দ্র পুনরায় চালু করার জন্য কাজ করছে।

গত ৩১ আগস্ট রক্ষণাবেক্ষণের কথা বলে রাশিয়া জার্মানির নর্ড স্ট্রিম ১ পাইপলাইনের মাধ্যমে ইউরোপে গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ করে দেয়। যার জন্য ইউরোপে গ্যাস ও জ্বালানি সঙ্কট চরম আকার ধারণ করেছে। সূত্র: দ্য ইকোনমিস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্থিরতা চরমে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ