Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাপোরোজিয়া প্লান্টে রাশিয়ার ভূমিকার প্রশংসায় এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪৮ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান শনিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে টেলিফোন কথোপকথনে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) পরিদর্শকদের দ্বারা জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পরিদর্শনের ব্যবস্থা করার ক্ষেত্রে রাশিয়ার ভূমিকা তুলে ধরেন, ক্রেমলিন প্রেস সার্ভিস জানিয়েছে।

এরদোগান এবং পুতিন ‘ইউক্রেনের পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। এরদোগান জাপোরোজিয়া এনপিপিতে আইএইএ পরিদর্শকদের সফরের আয়োজনে রাশিয়ার গঠনমূলক ভূমিকার প্রশংসা করেছেন,’ প্রেস সার্ভিস এক বিবৃতিতে বলেছে। দুই নেতা ২২ জুলাই ইস্তাম্বুলে সম্মত হওয়া শস্য চুক্তির বাস্তবায়ন নিয়েও আলোচনা করেছেন, ক্রেমলিন যোগ করেছে।

বৃহস্পতিবার, মহাপরিচালক রাফায়েল গ্রোসির নেতৃত্বে আইএইএ ফ্যাক্ট-ফাইন্ডিং মিশন দল জাপোরোজিয়া প্ল্যান্ট পরিদর্শন করেছে। গ্রোসির মতে, আন্তর্জাতিক দলটি পাওয়ার প্ল্যান্টের পরিস্থিতির মূল তথ্য পেয়েছে এবং তারা তাদের মিশন চালিয়ে যাবে, যেহেতু অনেক বিষয়ের জন্য আরও বিশদ বিবেচনার প্রয়োজন।

আইএইএ জাপোরোজিয়া এনপিপিতে একটি স্থায়ী মিশন স্থাপন করবে, গ্রোসি বলেন। এনারগোদার বাসিন্দারা, যাদের সাথে গ্রসি কথা বলেছিল, তারা তাকে পারমাণবিক স্থাপনার বিরুদ্ধে ইউক্রেনের উস্কানি বন্ধ করার আহ্বান জানিয়ে একটি পিটিশন হস্তান্তর করেছিল। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশংসায় এরদোগান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ