Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪
শিরোনাম

১ হাজার ১৫০ জন পলিটেকনিক ইনস্টিটিউট শিক্ষক ও কারিগরি শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি প্রশিক্ষণ পাবেন

প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের এক হাজার ১৫০ জন পলিটেকনিক ইনস্টিটিউট শিক্ষক ও কারিগরি শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিকে প্রশিক্ষণ দেবে সিংগাপুর। কারিগরি শিক্ষাখাতে এই সহযোগিতার লক্ষ্যে গতকাল (মঙ্গলবার) সিংগাপুরে এক অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষরিত হয়। শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের উপস্থিতিতে নানিয়ান পলিটেকনিক ইনস্টিটিউটে বাংলাদেশ সরকারের পক্ষে অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস এবং সিংগাপুর সরকারের পক্ষে নানিয়ান পলিটেকনিক ইন্টারন্যাশনাল-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ফুং তেজ ফুন এ চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ী আগামী ৩ বছরে ১ থেকে ৬ সপ্তাহ মেয়াদি মোট ৬০টি প্রশিক্ষণ কোর্সে পলিটেকনিক ইনস্টিটিউটসমূহের বিভিন্ন পর্যায়ের শিক্ষক এবং কারিগরি শিক্ষা সংশ্লিষ্ট সরকারি বেসরকারি কর্মকর্তা মিলে মোট এক হাজার ১৫০ জন সিংগাপুরে নানিয়ান পলিটেকনিক ইন্টারন্যাশনালে প্রশিক্ষণ নেবেন। কারিগরি শিক্ষা অধিদপ্তরের স্কিলস এন্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেস্ট (স্টেপ) এর মাধ্যমে এ সহযোগিতার আওতায় নানিয়ান পলিটেকনিক ইন্টারন্যাশনাল বাংলাদেশে ১০ টি পলিটেকনিট ইনস্টিটিউটে ১০টি অত্যাধুনিক ল্যাবরেটরি স্থাপন করবে বলেও চুক্তিতে উল্লেখ করা হয়। চুক্তির আওতায় প্রশিক্ষণ ও ল্যাব স্থাপনে ৫৬ কোটি টাকা ব্যয় হবে যার ৩১ দশমিক ১৫ শতাংশ নানিয়ান পলিটেকনিক ইন্টারন্যাশনাল এবং ৬৮ দশমিক ৮৫ শতাংশ বাংলাদেশ সরকার, বিশ্ব ব্যাংক ও কানাডার অর্থায়নে পরিচালিত স্টেপ প্রকল্প বহন করবে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে স্টেপ প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ ইমরান, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ.এস. মাহমুদ, ন্যাশনাল স্কিলস ডেভেলপমেন্ট কাউন্সিল সেক্রেটারিয়েটের প্রধান নির্বাহী কর্মকর্তা এবিএম খোরশেদ আলম, সিংগাপুরে বাংলাদেশের হাইকমিশনার মাহবুব উজ জামান এবং বাংলাদেশে সিংগাপুরের হাইকমিশনার চ্যান হেং উইং উপস্থিত ছিলেন। সিংগাপুর সরকারের পক্ষে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট বিভাগের পরিচালক এন্থনি উন, কারিগরি শিক্ষা উন্নয়ন ইনস্টিটিউটের জেনারেল ম্যানেজার ডেনিলস চিয়া এবং নানিয়ান পলিটেকনিক ইনস্টিটিউটের প্রিন্সিপাল জিয়ান লিউ। অনুষ্ঠানে বিশ্বব্যাংকের পক্ষে উপস্থিত ছিলেন বিশ্ব সংস্থাটির সিনিয়র অপারেশনস অফিসার ড. মোঃ মোখলেছুর রহমান। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতায় শিক্ষামন্ত্রী বাংলাদেশের কারিগরি শিক্ষায় সহায়তা প্রদান করায় সিংগাপুর সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলাদেশ সরকারের দৃঢ় অঙ্গীকার ও সর্বাত্মক পদক্ষেপ গ্রহণ এবং উন্নয়ন অংশীদারদের সহযোগিতায় বাংলাদেশের কারিগরি শিক্ষায় যুগান্তকারী অগ্রগতি অর্জিত হয়েছে। তিনি বলেন, ২০১৪ সালে অনুরূপ এক চুক্তির আওতায় নানিয়ান পলিটেকনিক ইন্টারন্যাশনাল বাংলাদেশের ৪২০ জন শিক্ষক কর্মকর্তাকে প্রশিক্ষণ প্রদান করে যার ইতিবাচক প্রভাব বাংলাদেশের কারিগরি শিক্ষাঙ্গনে ইতোমধ্যে পরিলক্ষিত হচ্ছে। তিনি বলেন, সিংগাপুরের সাথে সম্পাদিত চুক্তি অনুয়ায়ী এক হাজার ১৫০ জন শিক্ষক-কর্মকর্তার প্রশিক্ষণ সম্পন্ন হলে এবং ১০টি আধুনিক ল্যাব স্থাপিত হলে বাংলাদেশের কারিগরি শিক্ষার পরিবেশ আরো উন্নত হবে।
শিক্ষামন্ত্রী বলেন, ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দায়িত্ব গ্রহণের সময় মোট শিক্ষার্থীর ১ শতাংশ-এর কম কারিগরি শিক্ষায় লেখাপড়া করতো। বর্তমানে এ হার ১২ শতাংশ-এর বেশি। তিনি বলেন, ২০২০ সালের মধ্যে এ হার ২০ শতাংশে উন্নীত করার পদক্ষেপ নেয়া হয়েছে। সিংগাপুর সরকারের সহযোগিতা বাংলাদেশ সরকারের এ লক্ষ্য অর্জনে সহায়ক হবে বলে তিনি উল্লেখ করেন। অনুষ্ঠানে বক্তৃতায় নানিয়ান পলিটেকনিক ইন্টারন্যাশনালের প্রধান নির্বাহী কর্মকর্তা ফুং তেজ ফুন বাংলাদেশে কারিগরি শিক্ষার উন্নয়নে তাঁর সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১ হাজার ১৫০ জন পলিটেকনিক ইনস্টিটিউট শিক্ষক ও কারিগরি শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি প্রশিক্ষণ পাবেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ