Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

দ. কোরিয়ায় আঘাত হেনেছে টাইফুন ‘হিন্নামনর’, বিদ্যুৎহীন ২০ হাজার বাড়ি-ঘর, বইছে প্রবল ঝড়-বৃষ্টি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৭ পিএম

দক্ষিণ কোরিয়ার উপকূলে আছড়ে পড়েছে টাইফুন হিন্নামনর। দেশটিতে প্রবল ঘূর্ণিঝড়ের ফলে সমুদ্র উত্তাল হয়েছে। প্রবল ঝড় ও বৃষ্টি হচ্ছে। হাজার হাজার মানুষকে নিরাপদ জায়গায় সরানো হয়েছে।
দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, এরকম শক্তিশালী ঝড় গত কয়েক দশকে সেখানে আসেনি। কয়েক সপ্তাহ আগেই সিওলসহ অন্য এলাকায় প্রবল বৃষ্টি ও বন্যার ফলে অন্ততপক্ষে ১৪ মারা গেছেন।
মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল সাতটা নাগাদ এই ঘূর্ণিঝড়আছড়ে পড়ে। আবহাওয়া অফিস জানিয়েছে, প্রবল বৃষ্টি হচ্ছে, তীব্র গতিতে ঝড় হচ্ছে, সমুদ্রে বিশাল বিশাল ঢেউ উঠেছে।
ঝড়ের তাণ্ডবে প্রচুর গাছ পড়ে গেছে। ২০ হাজার বাড়ি বিদ্যুৎহীন। তিন হাজার ৪৬৩ জনকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়েছে। একজন নিখোঁজ।
ছয়শর বেশি স্কুল বন্ধ রাখা হয়েছে। ২৫০টিরও বেশি বিমান বাতিল করা হয়েছে। ৭০টি ফেরি সার্ভিস বন্ধ। ৬৬ হাজার মাছ ধরার নৌকা নিরাপদ জায়গায় সরিয়ে দেয়া হয়েছে।
এদিকে উত্তর কোরিয়াও ক্ষতি এড়াতে ব্যবস্থা নিয়েছে। দুই দিন ধরে সেখানে বৈঠক হয়েছে। তাতে কিম জং উন উপস্থিত ছিলেন। সেখানে সিদ্ধান্ত নেয়া হয়েছে, বাঁধ থেকে জল ছাড়া হবে।
তবে দক্ষিণ কোরিয়া বারবার অনুরোধ করেছিল জল ছাড়ার আগে তাদের আগে থেকে জানানোর জন্য। কিন্তু উত্তর কোরিয়াসেই অনুরোধের কোনো জবাব দেয়নি। ঘূর্ণিঝড় উত্তরপূর্বে যাচ্ছে এবং মাঝরাতে তা জাপানে আছড়ে পড়তে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ কোরিয়া


আরও
আরও পড়ুন