Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

ঢাকা ক্লাবসহ ১৩ ক্লাবে জুয়া খেলার ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট

| প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার:  রাজধানীর ঢাকা ক্লাব, ধানমন্ডি ক্লাব, গুলশান ক্লাব, উত্তরা ক্লাবসহ দেশের প্রধান কয়েকটি শহরের ১৩টি ক্লাবে টাকার বিনিময়ে (হাউজি, ডাইস ও কার্ড) জুয়া খেলা আয়োজন করার ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।  গতকাল রোববার বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও শেখ হাসান আরিফের সমন্বয়ে গঠিত বেঞ্চ এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রুলসহ এ আদেশ দেন। ক্লাবগুলোকে এ ধরনের কার্যক্রম থেকে বিরত রাখতে স্বরাষ্ট্রসচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশ কমিশনার, চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার, ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা, নারায়ণগঞ্জ জেলা প্রশাসকসহ ১২ বিবাদীর প্রতি এ নির্দেশনা দেয়া হয়েছে।
একই সঙ্গে অভ্যন্তরীণ খেলার নামে কার্ড, ডাইস ও হাউজি খেলার বেআইনি ব্যবসা আয়োজনকারীদের বিরুদ্ধে কেন যথাযথ পদক্ষেপ নিতে নির্দেশ দেয়া হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে। মোট ২৫ বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।  অন্য ক্লাবগুলো হলÑবনানী ক্লাব, অফিসার্স ক্লাব ঢাকা, ঢাকা লেডিস ক্লাব, ক্যাডেট কলেজ ক্লাব, চিটাগাং ক্লাব, চিটাগাং সিনিয়রস ক্লাব, নারায়ণগঞ্জ ক্লাব, সিলেট ক্লাব ও খুলনা ক্লাব।
আইন অনুসরণ না করে এসব ক্লাবে জুয়া, ডাইস ও কার্ড খেলার মতো আয়োজনের বৈধতা চ্যালেঞ্জ করে গত বুধবার রিট আবেদন করেন দুই আইনজীবী। গতকাল রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত আদেশ দেন।  আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন, ব্যারিস্টার রেদোয়ান আহমেদ রানজিব, অ্যাডভোকেট রেজাউল করিম, চৌধুরী মোহাম্মদ রেদোয়ানে খুদা। রাষ্ট্রপক্ষে ছিলেন, ডেপুটি অ্যাটর্নি  জেনারেল মোখলেসুর রহমান।
রেদোয়ান আহমেদ আদেশের বিষয়ে সাংবাদিকদের বলেন,  ঢাকা মেট্রোপলিন পুলিশ অধ্যাদেশ ১৯৭৬, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ অধ্যাদেশ ১৯৭৮ এবং পাবলিক গেম্বলিং অ্যাক্ট ১৮৬৭ অনুযায়ী কোনো প্রকার জুয়া খেলা দ-নীয় অপরাধ। একইসঙ্গে সংবিধানের ১৮ (২) অনুচ্ছেদ অনুযায়ী সরকারকে পতিতাবৃত্তি ও জুয়া খেলা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার কথা বলা হয়েছে। এসব যুক্তিতে আমরা আবেদন করলে আদালত এই আদেশ দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ