Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪

বালিতে মিলিত হচ্ছেন ৩৫ দেশের মন্ত্রীরা

| প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অংশ নিচ্ছে বাংলাদেশও : আলোচনা করবেন কাজ সৃষ্টি, সমতা এবং সামাজিক সুবিচার নিয়ে
কূটনৈতিক সংবাদদাতা : এশিয়া, প্রশান্ত মহাসাগরীয় এবং আরব রাষ্ট্রসমূহের প্রায় ৩৫টি দেশের প্রতিনিধিরা কর্মসংস্থান ও চাকরি সংক্রান্ত নানাবিধ সমস্যা নিয়ে আলোচনা করার জন্য ৬-৯ ডিসেম্বর ইন্দোনেশিয়ার বালিতে মিলিত হচ্ছেন। বাংলাদেশ থেকে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো: মুজিবুল হক, শ্রম ও কর্মসংস্থান সচিব মিকাইল শিপার, বাংলাদেশ এমপ্লয়ারস ফেডারেশনের প্রেসিডেন্ট সালাউদ্দিন কাশেম খান এবং বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সেন্টারের মহাসচিব ড. ওয়াজেদুল ইসলাম খান এ সম্মেলনে অংশ নিবেন বলে জানা গেছে।
প্রসঙ্গত, জাতিসংঘের শ্রম বিষয়ক বিশেষায়িত সংস্থা, আন্তর্জাতিক শ্রম সংস্থা এই ১৬তম এশিয়া এন্ড দ্য প্যাসিফিক রিজিওনাল মিটিং (এপিআরএম)-এর আয়োজন করেছে। এই ধরনের আঞ্চলিক সভা সাধারণত প্রতি চার বছরে একবার অনুষ্ঠিত হয়। ২০ জনেরও বেশি মন্ত্রীসহ প্রায় ৪০০ ব্যক্তি-চার দিনব্যাপী এই সভায় অংশগ্রহণ করতে যাচ্ছেন। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো এবং আন্তর্জাতিক শ্রম সংস্থার মহাপরিচালক গাই রাইডার এই সভার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।
কর্মসংস্থান সৃষ্টি, সাম্য এবং শোভন কাজের উন্নয়ন কৌশল-এই সভার আলোচ্য বিষয়বস্তু। রাইডার ওমানের জনশক্তি মন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন নাসের আল-বকরি, ইন্টারন্যাশনাল অরগানাইজেশন অব এমপ্লয়ারস-এর মহাসচিব মিস লিন্ডা ক্রোমজং, ফিজি ট্রেডস ইউনিয়ন কংগ্রেস-এর জাতীয় সচিব ফেলিক্স এন্থনি এবং মাইক্রোসফট-এর পাবলিক সেক্টরের মহাব্যবস্থাপক বিবেক পুথুকোদকে নিয়ে গঠিত একটি উচ্চ পর্যায়ের প্যানেল ‘সামাজিক সুবিচারের জন্য অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি’-এই বিষয়ের ওপর বক্তৃতার মাধ্যমে সভার আনুষ্ঠানিক সূচনা করবেন।
পূর্ণাঙ্গ অধিবেশনে উন্নত কর্মসংস্থান সৃষ্টি, অর্থনৈতিক উন্নয়নের জন্য শ্রমশক্তির দক্ষতা তৈরি এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি সহায়ক সামাজিক সংলাপ শক্তিশালীকরণ এবং এক্ষেত্রে প্রতিবন্ধকতাসমূহ ও প্রয়োজনীয় নীতিমালার বিষয়ে আলোকপাত করা হবে। শ্রম অভিবাসন এবং অভিবাসী নিয়োগ, এই অঞ্চলে বহুজাতিক প্রতিষ্ঠানের বৃদ্ধি এবং নীতি-নির্ধারণী আলোচনাসমূহে জেন্ডার ভারসাম্যের উন্নতিসাধন-বিষয়সমূহ ও আলোচিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ