Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫ বছর পরেও রাশিয়ার উপরে নির্ভরশীল থাকবে ইউরোপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ৫:৪৪ পিএম | আপডেট : ৬:৩৪ পিএম, ৬ সেপ্টেম্বর, ২০২২

২০২৭ সালেও ইউরোপ খুব সম্ভবত রাশিয়ান গ্যাসের উপরে নির্ভরশীলতা থেকে বেরিয়ে আসতে পারবে না। সোমবার ইস্টার্ন ইকোনমিক ফোরামের সময় দেয়া এক সাক্ষাতকারে এ মন্তব্য করেছেন রুশ জ্বালানি মন্ত্রী নিকোলাই শুলগিনভ।

‘এ লক্ষ্যে, তাদের অবশ্যই আত্মবিশ্বাসী হতে হবে যে, তারা ২০২৭ সালের মধ্যে এটি করতে সক্ষম হবে। স্পট মূল্যের পরিস্থিতি প্রমাণ করে যে, বিষয়টি এত সহজ নয়। ইউরোপ খুব কমই মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়া অন্য কারো উপর নির্ভর করতে পারে, যারা এলএনজি উৎপাদন বাড়াচ্ছে,’ শুলগিনভ বলেছেন।

তিনি বলেন, ‘আমি মনে করি আসন্ন শীতই দেখাবে যে, রাশিয়ান গ্যাস প্রত্যাখ্যান করার সম্ভাবনার বিষয়ে তাদের বিশ্বাস কতটা বাস্তব। এটি আসলে রাসায়নিক শিল্প এবং গ্যাস-চালিত বিদ্যুৎ উৎপাদন সহ শিল্পকে থামিয়ে দেবে।’

‘সেক্ষত্রে ইউরোপীয়দের জন্য এটি হবে একেবারে নতুন জীবন। আমি বিশ্বাস করি, সম্ভবত তারা রাশিয়ান গ্যাস পরিত্যাগ করতে পারবে না, এটা তাদের জন্য খুবই কঠিন হবে,’ তিনি যোগ করেন। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ