Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

সংসদে বস্ত্র ও পাটমন্ত্রী পাট রফতানি প্রতিদিনই কমছে

| প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে উৎপাদিত সোনালি আঁশ পাটের বহির্বিশে^ রপ্তানি দিন দিন কমছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী মুহাম্মদ ইমাজ উদ্দিন প্রামাণিক। গতকাল রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত মহিলা আসনের সদস্য উম্মে রাজিয়া কাজলের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।  
মন্ত্রীর দেয়া তথ্যানুযায়ী, পাঁচ বছর আগে ২০১১-১২ অর্থ-বছরে বহির্বিশে^ পাটের রপ্তানি ছিল ২২ দশমিক ৮৫ লাখ বেল। ২০১২-১৩ অর্থ-বছরে ২০ দশমিক ৫৫ লাখ বেল, ২০১৩-১৪ অর্থ-বছরে ৯ দশমিক ৮৪ লাখ বেল, ২০১৪-১৫ অর্থ-বছরে ১০ দশমিক ০৮ লাখ বেল, ২০১৫-১৬ অর্থ-বছরে ১৩ দশমিক ০৮ লাখ বেল এবং চলতি অর্থ-বছরে  (সেপ্টেম্বর পর্যন্ত) রপ্তানি হয় মাত্র ২ দশমিক ১৪ লাখ বেল।
সরকারি দলের সদস্য রহিম উল্লাহর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, মুক্তবাজার অর্থনীতির চ্যালেঞ্জ মোকাবেলায় বেসরকারি উদ্যোক্তাদের উৎসাহিত করতে রাষ্ট্রায়ত্ত ৮৬টি বস্ত্র মিলের মধ্যে বেসরকারিকরণ ও বিরাষ্ট্রীয়করণ নীতির আওতায় ইতোমধ্যে ৬৮টি উল্লেখযোগ্য মিল বেসরকারি মালিকদের নিকট হস্তান্তর ও বিক্রি করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ