Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শীত মৌসুম দরজায় কড়া নাড়লেও দক্ষিণাঞ্চলে তাপমাত্রা ৩০ ডিগ্রির বেশি

| প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

নাছিম উল আলম : শীত মৌসুম মাথায় করে পৌস মাস শুরু হতে মাত্র ১০ দিন বাকী থাকলেও বরিশালে গতকালও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রীর মতো। অথচ অগ্রহায়ণের শেষপ্রান্তে স্বাভাবিক আবহাওয়ায় বরিশাল অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৩ ডিগ্রী ও সর্বোচ্চ ২৯.৫ ডিগ্রী সেলসিয়াস থাকার কথা। এখনো সমগ্র দক্ষিণাঞ্চলজুড়ে দিনের বেলা পাখা চালাতেই হচ্ছে সর্বত্র। গতকাল সন্ধার পরেও বাসাবাড়ীতে ফ্যান চলেছে। রাত বাড়ার সাথে তাপমাত্রার পারদ সামান্য নেমেছে। শীত মৌসুম আসন্ন হলেও এখনো লেপ-কাঁথা বিছানায় স্থান পায়নি দক্ষিণাঞ্চলের বেশিরভাগ বাসা-বাড়ীতেই।
আবহাওয়া বিভাগের মতে উপ-মহাদেশীয় উচ্চ বলয় ভারতের বিহার ও সন্নিহিত এলাকায় অবস্থান করছে। নিম্নবলয় উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। পূর্বাভাসে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকা ছাড়াও আকাশ সাময়িকভাবে কিছুটা মেঘাচ্ছন্ন থাকার পাশাপাশি সকালের দিকে কুয়াশাচ্ছন্ন থাকার কথাও বলা হয়েছে। তবে রাতের তাপামাত্রা সামান্য হ্রাস ছাড়াও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকার কথা বলা হয়েছে। গতকাল বরিশালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৪ ডিগ্রী সেলসিয়াস। যা ছিল স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রীরও বেশী। আজ থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তনের কথা জানিয়েছে আবহাওয়া বিভাগ।
অগ্রহায়ণের শেষপ্রান্তে এসে শীতের আমেজবিহীন তাপমাত্রার আধিক্য জনজীবনে কিছুটা হলেও অস্বস্তি বাড়াচ্ছে। এমনকি শীতকালীন সবজিসহ তৈরীকৃত বোরা বীজতলাতেও কিছুটা বিরূপ প্রভাব ফেলছে। তবে আবহাওয়া বিভাগের দীর্ঘ মেয়াদী বুলেটিনে চলতি মাসে রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পাবার কথা জানিয়ে শেষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ৮-১০ ডিগ্রী সেলসিয়াসের ১ থেকে দু’টি মৃদু ও মাঝারী এবং ৬-০৮ ডিগ্রী সেলসিয়াসের মাঝারী শৈত্যপ্রবাহ বয়ে যাবার কথা বলা হয়েছে। পাশাপাশি চলতি মাসে শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদ-নদী অববাহিকায় মাঝারী থেকে ঘনকুয়াশা এবং অন্যত্র হালকা ও মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে বলেও জানান হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ