Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

কাবুলে রুশ দূতাবাসে হামলার নিন্দায় যুক্তরাষ্ট্র-চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম | আপডেট : ১২:০৮ এএম, ৭ সেপ্টেম্বর, ২০২২

কাবুলে রুশ দূতাবাসে কূটনৈতিক সংস্থা ও কর্মীদের ওপর সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়েছে চীন ও যুক্তরাষ্ট্র। সন্ত্রাসী হামলা প্রসঙ্গে গতকাল মঙ্গলবার বেইজিংয়ে নিয়মিত সাংবাদিক সম্মেলনে নিন্দা জানিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং। তিনি বলেন, আফগানিস্তানে রুশ দূতাবাসের নিহত কর্মী ও বেসামরিক আফগানদের প্রতি গভীর শোক প্রকাশ করে চীন। পাশাপাশি, আহতদের ও নিহতদের আত্মীয়স্বজনদের প্রতি আন্তরিক সমবেদনা জানায় বেইজিং।
তিনি বলেন, আফগানিস্তান কূটনৈতিক সংস্থা ও কর্মীদের নিরাপত্তা রক্ষায় কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে বলে আশা করে চীন। আন্তর্জাতিক সমাজের উচিত দেশটির শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা রক্ষায় গঠনমূলক ভূমিকা পালন করা।
এদিকে আফগানিস্তানের জন্য যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি টমাস ওয়েস্ট টুইট করে জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্র কাবুলে রাশিয়ান দূতাবাসের কাছে সঙ্ঘটিত সন্ত্রাসী কর্মকাণ্ডের নিন্দা করে এবং নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানায়। ‘কাবুলে রাশিয়ান দূতাবাসের বাইরে সংঘটিত সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, এবং আমি নিহত ও আহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। এ সহিংসতার কোনো উদ্দেশ্য নেই,’ ওয়েস্ট বলেছেন। সোমবার কাবুলে রুশ দূতাবাসের কনস্যুলার বিভাগের প্রবেশপথের অদূরে বিস্ফোরণটি ঘটেছে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় আগে জানিয়েছে। জানা গেছে, আফগানিস্তানে রুশ দূতাবাসের ওপর চালিত সন্ত্রাসী হামলায় দুই রুশ কূটনীতিকসহ ৮ জন নিহত হয়েছে।
কাবুল পুলিশ সূত্রে জানা গেছে, প্রথমে রুশ দূতাবাসের সামনে বিস্ফোরক জমা করে এক সন্ত্রাসী। তারপরে নিরাপদ জায়গায় সরে যায় সে। বিস্ফোরণের পরে ফের রুশ দূতাবাসের দিকে এগোতে চেষ্টা করে ওই সন্ত্রাসী। তারপরেই নিরাপত্তারক্ষীদের গুলিতে মৃত্যু হয় তার। সূত্র : তাস ও সিআরআই চায়না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ