Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জ্বালানি সঙ্কটের জন্য ইউরোপ নিজেরাই দায়ী: এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২২, ৬:৪০ পিএম | আপডেট : ৬:৫১ পিএম, ৭ সেপ্টেম্বর, ২০২২

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান মঙ্গলবার বলেছেন যে, রাশিয়া নিষেধাজ্ঞার প্রতিশোধ হিসেবে ইউরোপে প্রাকৃতিক গ্যাসের প্রবাহ কমিয়ে দিচ্ছে, ফলে সেখানে জ্বালানি সঙ্কটে দেখা দিয়েছে। এর জন্য ইউরোপকে দায়ী করে তিনি বলেন, ‘তারা যে ফসল লাগিয়েছে, তারই ফল পাচ্ছে’।

রাশিয়া জার্মানিতে তার প্রধান গ্যাস পাইপলাইন বন্ধ রাখার ঘোষণা দেয়ার পরে আশন্ন শীত নিয়ে ইউরোপে উদ্বেগ বেড়েছে। রাশিয়া অনির্দিষ্টকালের জন্য নর্ড স্ট্রিম ১ পাইপলাইনের মাধ্যমে গ্যাস প্রবাহ বন্ধ করে দিয়েছে এবং ২৪ ফেব্রুয়ারীতে ইউক্রেনের আক্রমণ শুরু হওয়ার পর থেকে তার তিনটি বৃহত্তম পশ্চিমমুখী গ্যাস পাইপলাইনে সরবরাহ সীমিত বা বন্ধ করে দিয়েছে। তেল সরবরাহও পূর্ব দিকে পুনঃনির্দেশিত হয়েছে।

এরদোগান মঙ্গলবার আঙ্কারায় সাংবাদিকদের বলেন, ‘ইউরোপ আসলে যে ফসল বপন করেছিল, তাই কাটছে,’ যোগ করেছেন যে, নিষেধাজ্ঞা পুতিনকে জ্বালানি সরবরাহ ব্যবহার করে প্রতিশোধ নিতে বাধ্য করেছে। ‘পুতিন তার সমস্ত উপায় এবং অস্ত্র ব্যবহার করছেন, এবং এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল প্রাকৃতিক গ্যাস। দুর্ভাগ্যবশত - আমরা এটি চাই না কিন্তু - ইউরোপে এমন পরিস্থিতি তৈরি হচ্ছে,’ এরদোগান বলেন। ‘আমি মনে করি ইউরোপ এই শীতে গুরুতর সমস্যার সম্মুখীন হবে। আমাদের এমন সমস্যা নেই,’ তিনি যোগ করেন।

ন্যাটো-সদস্য তুরস্ক পশ্চিমা নিষেধাজ্ঞার বিরোধিতা করে এবং রাশিয়ার সাথে বাণিজ্য, পর্যটন এবং বিনিয়োগ অব্যাহত রেখেছে। তারা রাশিয়ার আক্রমণ এবং ইউক্রেনে অস্ত্র পাঠানোর সমালোচনা করে মস্কো ও কিয়েভের মধ্যে ভারসাম্য বজায় রাখার চেষ্টা করেছে। সূত্র: আশরাক আল-আওসাত।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ