Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মুহাররাম ১৪৪০ হিজরী‌
শিরোনাম

রেলে দুর্নীতি অপচয় ও লুটপাট বন্ধ করুন -যাত্রী কল্যাণ সমিতি

প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : জনমত উপেক্ষা করে যাত্রীদের স্বার্থ জলাঞ্জলি দিয়ে এডিবি’র প্রেসক্রিপশন বাস্তবায়নের অংশ হিসেবে রেলপথের যাত্রী ভাড়া ফের ৭.১৫ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। গতকাল (মঙ্গলবার) এক বিবৃতিতে যাত্রী কল্যাণ সমিতির চেয়ারম্যান শরীফ রফিক উজ্জামান ও মহাসচিব মোঃ মোজাম্মেল হক চৌধুরী এ দাবি জানান।
এতে অভিযোগ করা হয়, ২০১২ সালে রেলপথের যাত্রী ভাড়া বৃদ্ধির সময়ে রেলওয়ে কর্তৃপক্ষ প্রদত্ত যাত্রী সেবার মান বাড়ানোর অঙ্গীকার বাস্তবায়ন করেনি। বিদেশীদের স্বার্থে এ ধরনের জনবিরোধী সিদ্ধান্ত বাস্তবায়নের মধ্যদিয়ে রেলওয়েকে যাত্রীবিমুখ প্রতিষ্ঠানে পরিণত করার চক্রান্ত চলছে। বছর বছর ভাড়া বৃদ্ধি করে সড়কপথের পরিবহন ব্যবসায়ীদের স্বার্থ সংরক্ষণে কাজ করছে বাংলাদেশ রেলওয়ে।
বিবৃতিতে আরো বলা হয়, রেলওয়ে আজ চরম নৈরাজ্য ও লুটপাটের কারখানায় পরিণত হয়েছে। এ খাতে দুর্নীতি ও অব্যবস্থাপনার মহোৎসব চলছে উল্লেখ করে এসব দুর্নীতির দায়ভার নিরীহ যাত্রী সাধারণের কাঁধে চাপানোর জন্য বছর বছর ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অব্যবস্থাপনা ও লুটপাট বন্ধ করা না হলে ভাড়া বৃদ্ধির সুফল আসবে না দাবি করে যাত্রী কল্যাণ সমিতি অনতিবিলম্বে ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবি জানায়। সেই সাথে রেলপথে যাত্রী সেবার মান বাড়ানো, কোচ ও বগি বাড়িয়ে আয় বাড়ানো, গতি বৃদ্ধির মাধ্যমে টাইম এরাউন্ড কমিয়ে ডাবল ট্রেন পরিচালনার মাধ্যমে আয় দ্বিগুণ করা, রেলওয়ে ভূমির বাণিজ্যিক ব্যবহার ফি বাড়ানো, পণ্য পরিবহণ বাড়ানো, রেল সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করার পাশাপাশি সুশাসন প্রতিষ্ঠার দাবি জানায় যাত্রী কল্যাণ সমিতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ