Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

প্র: আমি একটি কিন্ডারগার্টেনে চাকুরী করি। বয়স ২৪। দীর্ঘদিন ধরে আমি মুখের ব্রণে ভুগছি। অনেক ওষুধ খেয়েছি। ব্রণ ভালো হচ্ছে না। শুনেছি এই বয়সে ব্রণ এমনিতেই চলে যায়, কিন্তু আমার এটা যাচ্ছে না কেন?
-সেলিনা। মাটিকাটা। ঢাকা।

উ: বর্তমানে অত্যাধুনিক চিকিৎসা হাতের নাগালে। যার নাম- রেডিও সার্জারি। মাত্র ১ সেশন চিকিৎসায় আপনার ব্রণ নির্মূল করা সম্ভব। এতে কোন পার্শ্ব প্রতিক্রিয়াও নেই।

প্র: আমি একজন ড্রাইভার। বয়স ৫৪। বর্তমানে আমার লিঙ্গটি একটু নিস্তেজ হয়ে গেছ। আর তাই দ্রুত বীর্য স্থলন হয়ে যায়। এটি মোটেই সহনীয় নয়। আমি এ সমস্যা থেকে মুক্তি চাই।
- সালমান শেখ। ঘাটাইল। টাঙ্গাইল।

উ: আপনার দেহের সেক্স-হরমোন এনালাইসিস করে সমস্যার কারণ নির্ণয় করা প্রয়োজন। তারপর কারণভেদে চিকিৎসা শুরু করতে হবে। আসা করি এতে আপনি এতে উপকার পাবেন।

প্র: আমি একজন ব্যাংকার। বয়স ৩৮। ইতিমধ্যে আমার মুখে অনেক বয়সের চিহ্ন এবং বলিরেখা দেখা দিয়েছে। মনে হয় মুখের রংও আগের চেয়ে ডার্ক হয়ে যাচ্ছে। এতে আমার মুখশ্রী কুৎসিত হয়ে উঠেছে। এখন আমি কি করি?
-ফৌজিয়া রহমান। বাড্ডা। ঢাকা।

উ: মেসোথেরাপির মাধ্যমে মুখের বয়সের চিহ্ন এবং বলিরেখা কোন পার্শ্বক্রিয়া ছাড়াই মিলিয়ে দেয়া সম্ভব। তবে এটি অবশ্যই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের তত্বাবধানে করাই ভাল।

প্র: আমি একজন ছাত্রী। বয়স ২১। বেশ কিছুদিন যাবৎ আমার ঠোঁটে এবং কপালে শ্বেতীরোগ দেখা দিয়েছে। দিন দিন সাদা দাগ বেড়েই চলেছে। এতে আমি আতঙ্কিত। কিভাবে ভালো হবে?
-রূপা। শিবগঞ্জ। চাপাই।

উ: আতঙ্কিত হবেন না, কসমেটিক সার্জারি ‘মিনি-পাঞ্চ গ্রাফটিং’ শ্বেতী রোগকে কোন পার্শ্বক্রিয়া ছাড়াই নির্মূল করতে সক্ষম। আপনি দ্রুতই কোন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।


ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপনার প্রশ্ন

৩০ সেপ্টেম্বর, ২০২২
২৩ সেপ্টেম্বর, ২০২২
১৬ সেপ্টেম্বর, ২০২২
৯ সেপ্টেম্বর, ২০২২
২ সেপ্টেম্বর, ২০২২
২৬ আগস্ট, ২০২২
১৯ আগস্ট, ২০২২
৫ আগস্ট, ২০২২
২২ জুলাই, ২০২২
৮ জুলাই, ২০২২
১ জুলাই, ২০২২
২৪ জুন, ২০২২
৩ জুন, ২০২২
২৭ মে, ২০২২
১৩ মে, ২০২২

আরও
আরও পড়ুন