Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

রাবি বাস শিডিউল বিপর্যয় ভোগান্তিতে শিক্ষার্থীরা

রাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সম্প্রতি সরকার ঘোষিত নিয়ম মেনে ক্লাস রুটিনে পরিবর্তন এনেছে (রাবি) প্রশাসন। ক্যাম্পাসের বাস চলাচলের শিডিউলেও এসেছে পরিবর্তন। নতুন রুটিনে শিক্ষার্থীদের ভোগান্তি বেড়েছে বলে অভিযোগ করছেন শিক্ষার্থীরা।
জানা গেছে, নতুন নিয়মে সকাল ৮টা থেকে ক্লাস শুরু হয়। চলে বিকেল ৩টা পর্যন্ত। শিক্ষার্থীদের জন্য বাসের ট্রিপ রাখা হয়েছে মাত্র ২টি। সকাল সাড়ে ৭টায় ও বিকাল সোয়া ৩টায়। পুরোনো রুটিনে বাস চলাচলে ৪টা ট্রিপ ছিল জ্বালানী সাশ্রয়ের জন্য বর্তমানে ২টা ট্রিপ কমিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ফলে শিক্ষার্থীদের ভোগান্তি পোহাতে হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আকলিমা তাসনিম বলেন, গতকাল সকাল ১০টা থেকে ক্লাস ছিল। ব্যবহারিক ক্লাসও ছিল। কোনোটাতেই উপস্থিত হতে পারিনি। এত দূর থেকে কীভাবে যাব? রিকশা করে গেলে ৫০ টাকা শুধু যেতেই লাগবে। আমার মতো আরও কত শিক্ষার্থী আছে যারা ক্লাস করতে পারছে না। প্রশাসনের তো কোনো মাথাব্যথা নেই। বাস ট্রিপ কমিয়ে দিয়ে ভোগান্তি আরও বাড়িয়ে দিয়েছে।
উদ্ভিদ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মাজিদুল ইসলাম বলেন, এই শিডিউলে বাস থাকা আর না থাকা একই কথা। একজন শিক্ষার্থীর জীবনে সময়ের যথেষ্ট মূল্য আছে। সাধারণ শিক্ষার্থীদের বিপদে ফেলা কোনো মতেই যুক্তিযুক্ত হচ্ছে না। বিদ্যুৎ-জ্বালানি সাশ্রয় করতে চাইলে ডিপার্টমেন্টের এসিগুলো ফুলটাইম বন্ধ রাখুক প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের পরিবহন প্রশাসক মোকছিদুল হক বলেন, জ্বালানি সাশ্রয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিধি মোতাবেক আমরা সাময়িকভাবে দু’টি ট্রিপ কমিয়ে দিয়েছি। একই সময়ে ক্লাসের রুটিন পরিবর্তন ও বাস চলাচলের শিডিউল পরিবর্তন হওয়ায় শিক্ষার্থীদের এই সমস্যাটা হচ্ছে। তবে দ্রুত সময়ের মধ্যে এই সঙ্কট কাটিয়ে উঠবে বলে আশ্বাস দেন তিনি।
বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম বলেন, অনেক দিন ধরে একটা নিয়ম ছিল। যা হঠাৎ পরিবর্তন হয়েছে। এতে সমস্যার সৃষ্টি হচ্ছে সে তথ্য আমাদের কাছে এসেছে। তবে কিছু দিন গেলে আশা করি সমস্যার সমাধান হয়ে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাবি বাস শিডিউল বিপর্যয় ভোগান্তিতে শিক্ষার্থীরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ