Inqilab Logo

বুধবার ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

খানবাহাদুর আহ্ছানউল্লা টিচার্স ট্রেনিং কলেজের ৩০ বছর পূর্তি উদ্যাপন

দেশের সর্বপ্রথম বেসরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২২, ৭:০১ পিএম

মানসম্মত শিক্ষাব্যবস্থা এবং সুশিক্ষক গড়ে তোলার লক্ষ্যে প্রতিষ্ঠিত দেশের সর্বপ্রথম বেসরকারি শিক্ষক প্রশিক্ষণ প্রতিষ্ঠান ‘খানবাহাদুর আহ্ছানউল্লা টিচার্স ট্রেনিং কলেজ’-এর ৩০ বছর পূর্তি উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষ্যে শুক্রবার (৯ সেপ্টেম্বর) রাজধানীর তেঁজগাওস্থ আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজন করা হয়।

শুরুতে অনুষ্ঠিত আলোচনা সভায় ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ ফাজলী ইলাহী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন ও ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর তাসলিমা বেগম। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন খানবাহাদুর আহ্ছানউল্লা টিচার্স ট্রেনিং কলেজের প্রিন্সপাল প্রফেসর ফাতেমা খাতুন।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মুহাম্মদ ফাজলী ইলাহী বলেন, শিক্ষার মাধ্যমে একজন তার সুপ্ত বুদ্ধিগত, মানবিক ও আধ্যাত্মিক গুণাবলীর বিকাশ ঘটিয়ে আলোকিত সুন্দর মানুষ হতে পারে। বিশ্বায়নের এ যুগে প্রাতিষ্ঠানিক উপযুক্ত শিক্ষা, শিক্ষার গুণগত মান ও উৎকর্ষতা বজায় রাখার ক্ষেত্রে শিক্ষকদের প্রশিক্ষণের বিকল্প নেই।

সভাপতির বক্তব্যে কাজী রফিকুল আলম বলেন, শিক্ষকতা পেশায় নিয়োজিত ব্যক্তি সকল প্রকার মানবীয় গুণাবলী দ্বারা পরিচালিত হবে। পেশার প্রতি থাকবে অগাধ শ্রদ্ধাবোধ এবং সকল প্রকার শারীরিক, মানসিক ও বৌদ্ধিক প্রস্তুতি। সেক্ষেত্রে শিক্ষকদের দক্ষতা অর্জনের ক্ষেত্রে প্রশিক্ষণ অনিবার্য।

তিনি আরো বলেন, ১৯৯২ সাল থেকে সম্পূর্ণ বেসরকারি উদ্যোগে সরকারের পাশাপাশি মানসম্মত শিক্ষক প্রশিক্ষণের লক্ষ্যে কাজ করে যাচ্ছে এই প্রতিষ্ঠানটি।

সাংস্কৃতিক অনুষ্ঠান ও স্মৃতিচারণসহ ভিন্ন ভিন্ন আয়োজনের মধ্য দিয়ে শেষ হয় খানবাহাদুর আহ্ছানউল্লা টিচার্স ট্রেনিং কলেজের ৩০ বছর পূর্তি উদ্যাপন।

উল্লেখ্য, ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যোগে ১৯৯২ সালে দেশের প্রথম শিক্ষক প্রশিক্ষণ প্রতিষ্ঠান ‘খানবাহাদুর আহ্ছানউল্লা টিচার্স ট্রেনিং কলেজ’ প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে একটি সুষ্ঠু, সুন্দর ও শিক্ষাপযোগী একটি অনুকূল পরিবেশ নিশ্চিত করে মানসম্মত শিক্ষা প্রদান করে আসছে প্রতিষ্ঠানটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রেনিং


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ