Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ধর্মীয় অনুভূতিতে আঘাত হানায় কঠোর পদক্ষেপ

প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:০৬ পিএম, ১৬ ফেব্রুয়ারি, ২০১৬

ইখতিয়ার উদ্দিন সাগর : মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে আপত্তিকর বই লিখে ওয়েবসাইটের মাধ্যমে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে এবারে বইমেলায় প্রকাশিত ‘ইসলাম বিতর্ক’ বইয়ের সম্পাদনাকারী শামসুজ্জোহা মানিকসহ তিনজনকে গ্রেফতার করে তাদের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা দায়ের করেছে শাহবাগ থানা পুলিশ।
এ বিষয়ে শাহবাগ থানার পরিদর্শক (তদন্ত) মোঃ জাফর আলী বিশ্বাস জানান, ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনে বই লিখে তারা এক ধরনের অপরাধ করেছে, আবার বইটি ওয়েবসাইটে ছেড়ে আরো বড় ধরনের অপরাধ করেছে। তাই আমরা বিষয়টি জানতে পেরে বইসহ তাদের আটক করেছি।
শুধু এই বছর নয়। গত বছরও ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে রোদেলা প্রকাশনী বন্ধ করে দেয় বাংলা একাডেমি। গত বছর রোদেলা প্রকাশনী বইমেলায় ‘নবী মুহাম্মদের (স.) ২৩ বছর’ শীর্ষক একটি বিতর্কিত বই প্রকাশ করে। বইটি মেলায় প্রকাশ হওয়ার পরপরই বিভিন্ন ওলামা সংগঠন বইটি বাজেয়াপ্ত এবং লেখক আলীকে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানায়।
পুলিশের করা আবেদনের শুনানি শেষে গ্রেফতার হওয়া ব-দ্বীপ প্রকাশনীর মালিক শামসুজ্জোহাকে পাঁচ দিন, একই প্রকাশনীর কর্মকর্তা ফকির তসলিম উদ্দিনকে দুদিন ও লেখক শামসুল আলম চঞ্চলকে এক দিনের রিমান্ড মঞ্জুর করেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আমিরুল হায়দার চৌধুরী।
এই বিষয়ে একটি প্রকাশনীর এক মালিক বলেন, ধর্ম নিয়ে বাড়াবাড়ি করা হয়েছে এমন বই মেলায় প্রকাশ না করায় ভালো। এখানে ছোট শিশু থেকে শুরু করে সব শ্রেণীর মানুষ আসে। এই জন্য আমাদের উচিত বই প্রকাশের ক্ষেত্রে একটু খেয়াল রাখা।
মিরপুর থেকে আসা এক পাঠক বলেন, মেলায় বিতর্কিত হয়, এমন বই আমাদের প্রকাশকদের না প্রকাশ করাই ভালো। এই ধরনের বই প্রকাশ করলে মানুষ মধ্যে ক্ষোভ বাড়তে পারে।
এর আগে পুলিশের একটি সূত্র জানিয়েছিল, শামসুজ্জোহা মানিকের সম্পাদনায় ‘ইসলাম বির্তক’ নামক বইটি প্রকাশ করে ব-দ্বীপ প্রকাশনী। বইটিতে হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে আপত্তিকর শব্দ প্রয়োগ করা হয়েছে, যা ইসলাম ধর্মকে সম্পূর্ণ অবমাননার শামিল। শাহবাগ থানার পুলিশ ফেসবুকের একটি সূত্র থেকে বিষয়টি জানতে পেরে গত সোমবার বইমেলার ব-দ্বীপ প্রকাশনীর স্টলটি বন্ধ করে দেয় এবং স্টলের ৬টি বই জব্দ করে।
এছাড়াও ব-দ্বীপ প্রকাশনীতে পুলিশের জব্দকৃত বইগুলো হলো Ñ শামসুজ্জোহা মানিক ও শামসুল আলম চঞ্চল রচিত ‘আর্যজন ও সিন্ধু সভ্যতা’, এম এ খান অনূদিত ‘জিহাদ : জবরদস্তিমূলক ধর্মান্তরকরণ, সা¤্রাজ্যবাদ ও দাসত্বের উত্তরাধিকার’, শামসুজ্জোহা মানিকের ‘ইসলামের ভূমিকা ও সমাজ উন্নয়নের সমস্যা’, একই লেখকের প্রবন্ধ সংকলন ‘ইসলামে নারীর অবস্থা’ এবং ‘নারী ও ধর্ম’।
নতুন বই ও গতকালের অনুষ্ঠান : গতকাল মঙ্গলবার ছিল অমর একুশে গ্রন্থমেলার ১৬তম দিন। মেলায় কাল নতুন বই এসেছে ৮৪টি। বিকাল ৪টায় মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় মাহমুদ নূরুল হুদা জন্মশতবর্ষিকী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন স্বরোচিষ সরকার। আলোচনায় অংশগ্রহণ করেন ড. নেহাল করিম, হাশেম সূফী, শামসুজ জাহান নূর, এবং মাহমুদ নুরুল হুদার ভ্রাতুষ্পুত্র এইচ এইচ মাহমুদ। সভাপতিত্ব করেন ড. এনামুল হক। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন সাংস্কৃতিক সংগঠন ‘বাঁধনহারা’, নবীন কিশোরের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘বঙ্গবন্ধু সাংস্কৃতিক ফোরাম’ এবং ঝর্ণা আলমগীরের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘ক্রান্তি শিল্পীগোষ্ঠী’।
এছাড়া মেলায় পাঠকপ্রিয়তা পেয়েছে আরিফ মঈনুদ্দীনের কবিতার বই ‘ভালোবাসার দিনে প্রেমের পঙ্্ক্তিমালা’। মাসুম রহমানের প্রচ্ছদে এ বইটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ।
আজকের অনুষ্ঠানসূচি : আজ বুধবার বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে শওকত ওসমান জন্মশতবর্ষিকী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন অধ্যাপক শান্তনু কায়সার। আলোচনায় অংশগ্রহণ করবেন মঈনুল আহসান সাবের, জাকির তালুকদার, নুরুল করিম নাসিম এবং জয়দুল হোসেন। সভাপতিত্ব করবেন কথাশিল্পী সেলিনা হোসেন। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।