Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

ত্বক ভালো রাখতে তুলসি পাতার গুণ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২২, ১০:৪০ পিএম

আমাদের শরীরের জন্য নানাভাবে উপকার করে তুলসি পাতা। ঘরোয়া উপায়ে নানা ধরনের অসুখ সারাতে তুলসি পাতার ব্যবহার তো অনেকেরই জানা। এই পাতা আপনার ত্বক ভালো রাখতে কাজ করে তা কি জানতেন? সুন্দর ত্বক পেতে চাইলে রূপচর্চার কাজে ব্যবহার করতে পারেন তুলসি পাতা।

তুলসি পাতার গুণ

তুলসি পাতায় থাকে ১.৩ গ্রাম প্রোটিন। সেইসঙ্গে আছে উপকারী কার্বোহাইড্রেট। এছাড়াও এই পাতায় আছে ক্যালশিয়াম, আয়রন, সোডিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস ও একাধিক ভিটামিন। তুলসি পাতায় আছে ভিটামিন এ, সি, ই, কে এবং বি৬। এসব উপাদান ত্বকের যত্নে ভীষণ উপকারী।

ব্রণের সমস্যা দূর করে তুলসি পাতা

অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান সমৃদ্ধ তুলসি পাতা ব্রণ দূর করতে কার্যকরী। বিভিন্ন গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। ব্রণের অন্যতম কারণ হলো ব্যাকটেরিয়া। ২০১৪ সালের J-AIM-এর গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। সেখানে বলা হয়, ব্যাকটেরিয়াল সংক্রমণ থেকে আমাদের ত্বককে রক্ষা করতে কাজ করে তুলসি পাতা। যে কারণে ব্রণ দূর হতে সময় লাগে না।

তুলসি পাতা ত্বকের দাগ দূর করে

ত্বকে নানা ধরনের দাগ নিয়ে মন খারাপ করেন অনেকেই। কালো দাগছোপের সমস্যা কমাতে ব্যবহার করতে পারেন তুলসি পাতা। কারণ এই পাতায় আছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট। এটি ত্বকের দূষিত পদার্থ বের করে দিতে কাজ করে। ফলে ত্বক উজ্জ্বল হয়ে ওঠে সহজে। ত্বকের যত্নে তাই নিয়মিত ব্যবহার করতে পারেন তুলসি পাতা।

ত্বকের অন্যান্য সমস্যা সমাধান করে

ত্বকে নানা ধরনের সমস্যা তো লেগেই থাকে। ধূলো এবং দূষণের কারণে ত্বকে লালচে ভাব দেখা দিতে পারে, হতে পারে চুলকানি। সেইসঙ্গে বাড়ে অস্বস্তিও। এসব ক্ষেত্রে ব্যবহার করুন তুলসি পাতা। এই পাতায় থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান ত্বকের সমস্যা সমাধান করতে সাহায্য করে। ত্বকের প্রদাহ বা জ্বালাভাব কমাতে কাজ করে তুলসি পাতা।

ত্বকের যত্নে তুলসি পাতার ব্যবহার

শুষ্ক ত্বকের জন্য তুলসি পাতার পেস্ট বা তুলসি পাতার গুঁড়া নিন। এবার তার সঙ্গে মিশিয়ে নিন টক দই। এবার মিশ্রণটি আপনার মুখে লাগিয়ে নিন। এভাবে রেখে দিন মিনিট পনেরো।

তৈলাক্ত ত্বকের জন্য তুলসি পাতার পেস্ট বা তুলসি পাতার গুঁড়া নিন। তার সঙ্গে মেশান গোলাপ জল। মিশ্রণটি আপনার মুখে লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে এরপর মুখ ধুয়ে নিন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন