Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

প্রিন্স অব ওয়েলস উপাধি পেলেন উইলিয়াম কেট প্রিন্সেস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ব্রিটেনের নতুন রাজা চার্লস ৬৪ বছর ধরে বয়ে বেড়ানো উপাধি তার বড় ছেলে উইলিয়ামকে দিয়ে দিয়েছেন। এর ফলে এখন থেকে উইলিয়াম প্রিন্স অব ওয়েলস উপাধি ব্যবহার করবেন। একই সঙ্গে পুত্রবধূ কেট মিডলটনকে প্রিন্সেস অব ওয়েলস উপাধি দেয়া হয়েছে। এ উপাধি আগে তার শাশুড়ি ডায়ানার ছিল। ক্যামিলা পার্কার বোয়েলস তৎকালীন প্রিন্স চার্লসের স্ত্রী হলেও এ উপাধি তাকে দেয়া হয়নি। উইলিয়ামের মা ডায়ানা এতই জনপ্রিয় ছিলেন যে, বিয়ে থেকে শুরু করে জীবনের অন্তিম লগ্ন পর্যন্ত তাকে ধারাবাহিকভাবে গণমাধ্যমের কাটাছেড়ার ভেতর দিয়ে যেতে হয়েছে। চার্লসের সঙ্গে বিচ্ছেদের ৫ বছর পর ১৯৯৭ সালে সড়ক দুর্ঘটনায় ৩৬ বছর বয়সি ডায়ানার মৃত্যু হয়। এ মৃত্যু অনেককেই কাঁদিয়েছে।

রাজপরিবারের একটি সূত্র জানিয়েছে, কেট তার উপাধির সঙ্গে জড়িয়ে থাকা ইতিহাসের কদর করলেও তিনি প্রিন্সেস অব ওয়েলস হিসেবে নিজের আলাদা পথ তৈরি করতে চান।
রানি এলিজাবেথের মৃত্যুর সঙ্গে সঙ্গে ব্রিটিশ সাম্রাজ্যের রাজা বনে যাওয়া চার্লস গত শুক্রবার তার প্রথম ভাষণে বলেছেন, উত্তরসূরী উইলিয়ামকে প্রিন্স অব ওয়েলস বানাতে পেরে তিনি গর্বিত। রাজা হওয়ার আগ পর্যন্ত চার্লস ১৯৫৮ সাল থেকে এই প্রিন্স অব ওয়েলস উপাধি বয়ে বেড়াচ্ছিলেন। সূত্র : রয়টার্স ও বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটেনের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ