Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বজাকের মঞ্জিলের উরশ শরীফ সমাপ্ত

প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : লক্ষ লক্ষ নারী-পুরুষের আমীন-এর ধ্বনির সাথে বুক ফাঁটা কান্নার আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে ৪ দিনব্যাপী বিশ্ব উরশ শরিফের সমাপ্তি ঘটেছে গতকাল। তবে এখনো এ দরবার শরিফে ওয়াজসহ কোরআন তেলাওয়াত এবং ওয়াক্তিয়া নামাজ শেষে নফল নামাজ আদায় ও বিভিন্ন এবাদত বন্দেগী অব্যাহত রয়েছে। গতকাল আসর নামাজ পর্যন্ত উরশের বিভিন্ন কার্যক্রম অব্যাহত ছিল। সকালে ফজর নামাজ বাদে বিভিন্ন এবাদত বন্দেগী শেষে আখেরি মোনাজাতে অংশ নিয়ে লক্ষ লক্ষ জাকেরান ও আশেকানসহ মুসুল্লীবৃন্দ দরবার শরিফ থেকে সড়ক ও নৌ-পথে দেশের বিভিন্ন গন্তব্যে নিজ নিজ বাড়ির উদ্যেশ্যে রওয়ানা হন। বিশ্বজাকের মঞ্জিল থেকে ফেরা যানবাহনের ভিড়ে বরিশালÑফরিদপুরÑঢাকা মহাসড়ক ও খুলনাÑঢাকা মহাসড়কে সুষ্ঠু পরিবহন ব্যবস্থা অব্যাহত রাখা দুরুহ হয়ে পড়ে। দেশের প্রধান দুটি ফেরি সেক্টর, পাটুরিয়া ও মাওয়াতেও অত্যাধিক যানবাহনের চাপে সবগুলো ফেরি পরিচালন ব্যাবস্থায় এনেও ভীড় সামাল দেয়া হচ্ছিল না।
তবে আখেরি মোনাজাতের পরেও গতকাল দিনভরই আরো বিপুল সংখ্যক মুসুল্লী বিশ্ব জাকের মঞ্জিল মুখি ছিল। পূর্ব ঘোষণা অনুযায়ী গতকাল সকাল সাড়ে ১১টায় এ আখেরি মোনাজাত অনুষ্ঠানের কথা থাকালেও বিশ্ব জাকের মঞ্জিলসহ সন্নিহিত ৩৫ কিলোমিটারেরও বেশী এলাকা জুড়ে অত্যাধিক লোক সমাগম হওয়ায় মোনাজাতের সময় কিছুটা এগিয়ে এনে ফাতেহা শরিফ পাঠান্তে সকাল ৭টা ৫০মিনিটে তা শুরু করা হয়। বিশ্ব জাকের মঞ্জিলের মেজ ছাহেবজাদা আলহাজ খাজা মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদী ছাহেব কান্না জড়িত কন্ঠে আখেরি মোনাজাত পরিচালনা করেন। প্রায় ২৫মিনিটের এ মোনাজাতে মেজ ছাহেবজাদার সাথে লক্ষ লক্ষ জাকেরানÑআশেকান ও মুসুল্লীবৃন্দ মহান আল্লাহ রাব্বুল আল আমীনের দরবারে সব পাপের জন্য পানাহ চেয়ে আহাজারি করতে থাকেন। এসময় দরবার শরিফ ছাড়িয়ে কয়েক কিলোমিটার দুরেও মাইকের আওয়াজে লক্ষ লক্ষ মুসুল্লীগণ চোখের পানিতে মহান আল্লাহ রাব্বুল আল আমীনের দরবারে আখেরি জামানার বালা মুছিবত থেকে পানাহ চাওয়াসহ নানা আর্জি পেস করতে থাকেন। যে যেখানে যেভাবে পেরেছেন এ মোনাজাতে শরিক হন।
মূলত সোমবার দুপুর থেকেই বিশ্বজাকের মঞ্জিলমুখী সবগুলো সড়ক পথে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায় অত্যাধিক ভীড়ের কারণে। রাত থেকে এ দরবার ও সন্নিহিত বিশাল এলাকায় আর তিল ধরার ঠাই ছিলনা। এর পরেও ছোট-বড়, ধণীÑগরীব সকলেই একটু আল্লাহর রহমত লাভের আশায় খোলা আকাশের নিচে যেখানে পেরেছেন রাত কাটিয়ে এবাদত বন্দেগীতে অংশ নেন। শেষ রাতে রহমতের সময় থেকে ফজর নামাজ পর্যন্ত পবিত্র কোরআন তেলায়াত মিলাদ ও জিকিরেও লক্ষ লক্ষ মুসুল্রী অংশ নেন।
আর ফজর নামাজ বাদে প্রত্যুষে নকশবন্দীয়া মোজাদ্দেদীয়া তরিকার নিয়মনুযায়ী ফাতেহা শরিফ পাঠান্তে দোয়া মোনাজাত এবং খতম শরিফ আদায় করা হয়। পরে বিশ্বজাকের মঞ্জিলের পীর ছাহেব বিশ্ব ওলী শাহসুফী খাজাবাবা ফরিদপুরী(কুঃছেঃআঃ)ছাহেবের রওজা শরিফ জিয়ারতের নিয়তে পবিত্র কোরয়ান তোলাওয়াত শেষে লক্ষ লক্ষ জাকেরানÑআশেকান ও মুসুল্লীবৃন্দ পুনরায় ফাতেহা শরিফ পাঠে অংশ নেন। এরপরে মেজ ছাহেবজাদা উপস্থিত লক্ষ লক্ষ জাকেরান ও আশেকানকে নিয়ে মহান আল্লাহর দরবারে হাত তোলেন। প্রায় ২৫মিনিটের এ দোয়াÑমোনাজাতে বাংলাদেশ সহ মুসলিম বিশ্বের রহমত কামনা করেও বিশেষভাবে দোয়া করা হয়।
গত শুক্রবার মাগরিব নামাজ থেকে বিশ্বজাকের মঞ্জিলে এবারের বিশ্ব উরশ শরিফের আনুষ্ঠানিক সূচনা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বজাকের মঞ্জিলের উরশ শরীফ সমাপ্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ