Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিআরইউ’র গণতান্ত্রিক প্রক্রিয়া দেখে আমি অভিভুত ডেপুটি স্পিকার

ডিআরইউ’র নতুন কমিটির দায়িত্ব গ্রহণ

| প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ডেপুটি স্পিকার মো: ফজলে রাব্বী মিয়া বলেছেন, সাংবাদিকরা জাতির বিবেক। পৃথিবীতে তিনটি পেশায় অবশ্যই নৈতিকতা মেনে চলা উচিত। তা হলো- সাংবাদিকতা, আইন এবং চিকিৎসা। পরিবেশিত বা প্রকাশিত সংবাদ যদি বস্তুনিষ্ঠ না হয় তাহলে সেটি ব্যক্তি, গোষ্ঠী এমনকি একটি জাতির জন্য চরম ক্ষতির কারণ হতে পারে। সত্য, বস্তুনিষ্ঠ ও নির্ভিক সাংবাদিকতা হলো একজন সাংবাদিকের অন্যতম নৈতিক দায়িত্ব।
গতকাল সাংবাদিকদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) কার্যনির্বাহী কমিটির নব নির্বাচিত কমিটির নিকট দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিদায়ী কমিটির সভাপতি জামাল উদ্দিনের সভাপতিত্বে এবং কামরুজ্জামান কাজলের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন বিদায়ী কমিটির সাধারণ সম্পাদক রাজু আহমেদ, নব নির্বাচিত সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা, সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন বর্তমান কমিটির সহ-সভাপতি আবু দারদা যোবায়ের, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ জিলানী মিল্টন, দফতর সম্পাদক নয়ন মুরাদ, নারী বিষয়ক সম্পাদক দিনার সুলতানা, প্রচার ও প্রকাশনা সম্পাদক কাফি কামাল, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক শেখ মাহমুদ এ রিয়াত, সাংস্কৃতিক সম্পাদক মিজান চৌধুরী, আপ্যায়ন সম্পাদক কামাল উদ্দিন সুমন, কার্যনির্বাহী সদস্য নুরুল ইসলাম হাসিব, হাবীবুর রহমান, সাইফুল ইসলাম, সাখাওয়াত হোসেন সুমন, মাইনুল হাসান সোহেল, হাফিজ আল আসাদ সাঈদ খান এবং আনিসুল ইসলাম।
দেশের স্বার্থ ক্ষুন্ন হয় এমন যে কোনো কাজ থেকে বিরত থাকার আহŸান জানিয়ে ডেপুটি স্পিকার বলেন, সবার আগে আমাদের দেশ। তারপর দল-মত বা অন্যকিছু। দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও জাতীয় উন্নয়ন অগ্রজাত্রাকে ব্যহত করতে পারে এমন কোনো মতাদর্শের প্রতি কারো সমর্থন থাকাটা সম্পূর্ণ অনৈতিক বলে মন্তব্য করেন ডেপুটি স্পিকার।
ডিআরইউ-এর নির্বাচন প্রক্রিয়ায় সন্তোষ প্রকাশ করে ডেপুটি স্পিকার বলেন, আমি অভিভ‚ত হয়েছি আপনাদের এমন গণতান্ত্রিক প্রক্রিয়ায় একটি নির্বাচনের ফলাফল এবং স্বতস্ফূর্তভাবে দায়িত্বভার অর্পণে। সংগঠনের ১৬০০ সদস্যের মধ্যে ১৩০০ ভোটারের অল্প সময়ে ই-ভোটিংয়ের মাধ্যমে ভোট প্রক্রিয়া সম্পন্ন করে ডিআরইউ প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশের সুফলের আরো একটি উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করল।
নব নির্বাচিত সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা বলেন, আজকে যারা দায়িত্ব বুঝিয়ে দিয়ে বিদায় নিচ্ছেন, তারা ডিআরইউ থেকে বিদায় নিচ্ছেন না। তারা আমাদের সঙ্গেই থাকবেন। তিনি বলেন, এই সংগঠনের কল্যাণে আমরা সবাই আন্তরিক ও নিবেদিত থাকব। দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করায় তিনি বিদায়ী কমিটিকে তিনি আন্তরিক ধন্যবাদ জানান।
একই সঙ্গে ডিআরইউ’র আগামীর পথ চলায় সকলের সহযোগীতা কামনা করেন। পাশাপাশি বর্তমান কমিটিতে অধিকাংশ নেতৃত্ব তরুণ হওয়ায় তাদের নিয়ে পূর্বের ধারাবাহিকতায় অক্ষুন্ন রেখে নতুনত্ব আনার প্রত্যয় ব্যক্ত করেন। বিদায়ী সভাপতি জামাল উদ্দিন বিগত এক বছর দায়িত্বপালন করার সময় সদস্যদের বিশেষ করে কার্য নির্বাহী কমিটির সদস্যদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। একই সঙ্গে সবসময় বর্তমান কমিটির পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণতান্ত্রিক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ