Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ০৭ ভাদ্র ১৪২৬, ২০ যিলহজ ১৪৪০ হিজরী।

উপঢৌকনের অর্থ আত্মসাৎ এরশাদের আপিল ফের শুনানি আজ

| প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : উপঢৌকনে পাওয়া অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা না দেয়ার দুর্নীতি মামলায় সাজার বিরুদ্ধে সাবেক প্রেসিডেন্ট এইচএম এরশাদের আপিল শুনানির শুরু হবে আজ (মঙ্গলবার)। গত রোববার বিচারপতি মো. রুহুল কুদ্দুসের একক বেঞ্চে আপিল শুনানি শেষে এ দিন মুলতবি করেন। আদালতে এরশাদের পক্ষে পেপারবুক থেকে পড়ে শোনান তার আইনজীবী শেখ সিরাজুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নজিবুর রহমান।
গত ৩০ নভেম্বর দীর্ঘ ২৪ বছর পর দুর্নীতির এ মামলায় সাজার বিরুদ্ধে এরশাদের আপিল শুনানি শুরু হয়। শুনানির শুরুতে আদালত এরশাদের আইনজীবীকে বলেন, নথিতে দেখা যাচ্ছে ১৯৯৪ সালের ২২ নভেম্বর এই মামলার আপিল শুনানি শেষ হয়েছে এবং রায়ের জন্য দিন ধার্য রয়েছে। কিন্তু তখন কেন রায় হয়নি এ বিষয়ে আপনি কি কিছু জানেন? এ সময় সিরাজুল ইসলাম বলেন, আমি ওই সময় এ মামলার আইনজীবী ছিলাম না। ফলে এ বিষয়ে কিছু বলতে পারছি না। এরপর আদালত শুরুর নির্দেশ দেন। দীর্ঘ ২৪ বছর পর সাবেক প্রেসিডেন্ট এইচএম এরশাদের সাজার বিরুদ্ধে আপিল শুনানি শুরু করতে উদ্যোগ নেয় দুর্নীতি দমন কমিশন। এর আগে ২০১২ সালের ২৬ জুন সাজার রায়ের বিরুদ্ধে এরশাদের আপিলে পক্ষভুক্ত হয়েছে দুদক। আপিলে পক্ষভুক্ত হতে দুদকের করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে ওইদিন হাইকোর্টের একটি বেঞ্চ দুদকের আবেদন মঞ্জুর করেন।
প্রসঙ্গত, ১৯৮৩ সালের ১১ ডিসেম্বর থেকে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর পর্যন্ত প্রেসিডেন্ট থাকাকালে বিভিন্ন উপহার রাষ্ট্রীয় কোষাগারে জমা না দেয়ার অভিযোগ রয়েছে এরশাদের বিরুদ্ধে। এ অভিযোগে ১৯৯১ সালের ৮ জানুয়ারি তৎকালীন দুর্নীতি দমন ব্যুরোর উপ-পরিচালক সালেহ উদ্দিন আহমেদ সেনানিবাস থানায় মামলাটি করেন। মামলায় এক কোটি ৯০ লাখ ৮১ হাজার ৫৬৫ টাকা আর্থিক অনিয়মের অভিযোগ আনা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ