Inqilab Logo

শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

আগস্টে মূল্যস্ফীতি এসেছে প্রত্যাশা অপেক্ষা দ্রুত

যুক্তরাষ্ট্রে গ্যাসের দাম টানা ৯১ দিন ধরে কমছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

গতকাল মঙ্গলবার প্রকাশিত সর্বশেষ মুদ্রাস্ফীতির তথ্য দেখিয়েছে যে, আগস্টে পূর্বাভাস অনুযায়ী মূল্যবৃদ্ধি মধ্যম মানের ছিল না, যা বাইডেন প্রশাসন এবং ফেডারেল রিজার্ভের জন্য অপ্রীতিকর সংবাদ এবং দ্রুত ক্রমবর্ধমান ব্যয় গ্রাহকদের কতটা ক্ষতি করে তার একটি নমুনা।

ফেডারেল রিজার্ভের নীতিনির্ধারকদের জন্য, যারা অর্থনীতিকে ধীর করার জন্য সুদের হার বাড়াচ্ছেন এবং সম্প্রতি ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করার চেষ্টা করছেন, তথ্যটি আরো প্রমাণ যে, মূল্য বৃদ্ধি ফেরার লক্ষণ এখনও দেখাচ্ছে না। এমনকি কেন্দ্রীয় ব্যাংকারদের মজুরি অর্থনীতিকে মন্থর করার জন্য এবং মুদ্রাস্ফীতির চাপ কমানোর জন্য একটি নীতি ড্রাইভ অব্যাহত রাখে।

দাম এক বছরের আগের তুলনায় ৮.৩ শতাংশ বেড়েছে, ভোক্তাদের জন্য বৃদ্ধির একটি দ্রুত গতি এবং অর্থনীতিবিদদের প্রত্যাশার মতো ধীরগতি নয়, এমনকি গ্যাসের দাম কমে যাওয়া এবং মোট সংখ্যার ওপর ভর করে। একই সময়ে, তথাকথিত মূল মুদ্রাস্ফীতি আগস্টে উল্লেখযোগ্যভাবে ত্বরান্বিত হয়েছে। অন্তর্নিহিত প্রবণতা সম্পর্কে আরো ভাল ধারণা দেওয়ার জন্য এই মেট্রিকটি অস্থির খাদ্য এবং জ্বালানির দাম বাদ দেয় এবং বিভিন্ন পরিষেবার সাথে পোশাক এবং আসবাবপত্রের মতো পণ্যগুলোকে ট্র্যাক করে।

অন্তর্নিহিত পরিমাপ জুলাই মাসে ৫.৯ শতাংশের তুলনায় বছরের আগস্টে ৬.৩ শতাংশ বেড়েছে। এ রিবাউন্ডটি আংশিকভাবে এসেছে কারণ ২০২১ সালের একই মাসের তুলনায় তুলনামূলকভাবে দুর্বল রিডিংয়ের বিপরীতে আগস্টের মূল্যবৃদ্ধি পরিমাপ করা হয়েছিল। যখন মূল্যস্ফীতি গত বছরের তুলনায় কম অঙ্কের বা ‘বেস’-এর বিপরীতে পরিমাপ করা হয়, তখন এটি দ্রুত উঠে আসে।

কিন্তু প্রতিবেদনের বিশদ বিবরণও ইঙ্গিত দেয় যে, মূল মুদ্রাস্ফীতির চাপ অত্যন্ত শক্তিশালী রয়েছে। গ্যাসের দাম এবং ব্যবহৃত গাড়ি এবং ট্রাকের খরচ কমতে শুরু করলে, অন্যান্য দামগুলো সেই পতনগুলোকে সম্পূর্ণরূপে অফসেট করার জন্য যথেষ্ট দ্রুত বৃদ্ধি পাচ্ছে: রেস্তোরাঁ, ভাড়া এবং খাবারের দাম হিসাবে গত মাসে মূল ভিত্তিতে দামগুলো ০.১ শতাংশ বেড়েছে। নতুন গাড়ির পিকআপ বেড়েছে।

এ জাতীয় কারণগুলো ফেডকে মুদ্রাস্ফীতিবিরোধী মোডে দৃঢ়ভাবে রাখতে পারে। কেন্দ্রীয় ব্যাঙ্কাররা তাদের বোঝানোর জন্য দাম বৃদ্ধিতে একটি স্থির মন্থরতার জন্য অপেক্ষা করছে যে, তাদের নীতিগুলো চাহিদাকে শান্ত করছে এবং অর্থনীতিকে একটি সুস্থ পরিবেশের দিকে ঠেলে দিচ্ছে যেখানে মুদ্রাস্ফীতি ধীর, স্থির এবং সবেমাত্র লক্ষণীয়। এটি না হওয়া পর্যন্ত কর্মকর্তারা সুদের হার বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন, এটি এমন পদক্ষেপ যা ঋণ গ্রহণকে ধীর করতে পারে, ভোক্তাদের চাহিদাকে সীমাবদ্ধ করতে পারে এবং কর্মসংস্থান ও মজুরি হ্রাস করতে পারে।
কর্মকর্তারা ব্যাপকভাবে আশা করা হচ্ছে যে তারা পরের সপ্তাহে মিলিত হওয়ার সময় সুদের হার তিন-চতুর্থাংশ-পয়েন্ট বাড়িয়ে দেবে, যা তাদের টানা তৃতীয় সুপারসাইজ পদক্ষেপ হবে। নীতিনির্ধারকরা স্পষ্ট করেছেন যে, তারা আশা করেন, হারের গতির গতি শেষ পর্যন্ত ধীর হবে, তবে বলেছে যে সময়টি নির্ভর করবে তথ্যের ওপর নির্ভর করবে।

ফেড গভর্নর ক্রিস্টোফার ওয়ালার গত সপ্তাহে একটি বক্তৃতায় বলেছেন, ‘মুদ্রাস্ফীতি খুব বেশি, এবং এটা বলা খুব আগাম হবে যে, মুদ্রাস্ফীতি উদ্দেশ্যমূলকভাবে এবং ক্রমাগত নিচের দিকে যাচ্ছে কি না’। ‘এটি এমন একটি যুদ্ধ যা থেকে আমরা সরে যেতে পারি না এবং আমরা পরিত্যাগ করব না’।

বাজারগুলো মূল্যস্ফীতির সংখ্যার সাথে কাঁপছে যা প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে। আগস্টে মুদ্রাস্ফীতির ধীর গতিতে বিনিয়োগকারীদের বাজিকে হ্রাস করার পর স্টক কমেছে এবং মার্কিন সরকারের বন্ডের ফলন আকাশচুম্বী হয়েছে।
মঙ্গলবার প্রিমার্কেট ট্রেডিংয়ে এসএন্ডপি ৫০০ ফিউচার ১.৭ শতাংশ কমেছে। সাম্প্রতিক ট্রেডিং সেশনে স্টকগুলো বেড়েছে, সোমবারে ১.১ শতাংশ এবং গত সপ্তাহে প্রায় ৫ শতাংশ, কারণ বিনিয়োগকারীরা ক্রমবর্ধমানভাবে অর্থনীতিকে মারাত্মক সঙ্কোচনে পরিণত করার বিন্দুতে ধীর না করে সুদের হার বাড়িয়ে মুদ্রাস্ফীতি হ্রাস করার জন্য ফেডের ক্ষমতার উপর বাজি ধরেছে।

কিন্তু বিপথগামী বিনিয়োগকারীদের কাছ থেকে বৃহস্পতিবার প্রকাশিত অগাস্টের প্রত্যাশিত তথ্যে স্টক কম পাঠানো হয়েছে এবং দাম বৃদ্ধি রোধ করতে ফেডকে কতটা সুদের হার বাড়ানোর প্রয়োজন হতে পারে তা দ্রুত পুনঃমূল্য নির্ধারণের প্ররোচনা দিয়েছে। দুই বছরের ট্রেজারি ফলন, যা সুদের হারের প্রত্যাশিত পথের পরিবর্তনের দ্বারা প্রভাবিত হয়, পরিসংখ্যান প্রকাশের পরে বেড়েছে, ০.২ শতাংশ পয়েন্ট বেড়ে ৩.৭ শতাংশ হয়েছে, যা এই বছরের জন্য একটি নতুন উচ্চ পয়েন্ট চিহ্নিত করেছে।

এই মাসের শুরুতে শক্তিশালী শ্রম বাজারের তথ্য এ বছর বেশ কয়েকটি মূল্য বৃদ্ধির পরে অর্থনীতির স্থিতিস্থাপকতা নির্দেশ করে। নীতিনির্ধারকদের ক্রমাগত বার্তার সাথে মিলিত যে, তারা উচ্চ হারের মাধ্যমে মুদ্রাস্ফীতি কমানোর কাজটি এখনও সম্পন্ন করেনি, বিনিয়োগকারীরা এখন আরেকটি বড় হার বৃদ্ধির প্রত্যাশা করছে, যখন ফেডারেল রিজার্ভ আগামী সপ্তাহে মিলিত হবে। কিছুক্ষণের জন্য, কেউ কেউ বাজি ধরে অর্ধ-পয়েন্ট বৃদ্ধির সম্ভাবনা বেশি।

নতুন মুদ্রাস্ফীতির তথ্যের পর, আগামী সপ্তাহে নীতি নির্ধারকদের বৈঠকে ফেড আক্রমণাত্মকভাবে এগিয়ে যাবে এমন বাজি এত বেশি যে, কেউ কেউ কেন্দ্রীয় ব্যাঙ্কের সুদের হার সম্পূর্ণ শতাংশ পয়েন্ট বৃদ্ধির সম্ভাবনার মূল্য নির্ধারণ করতে শুরু করেছে, যা হবে ১৯৮৪ সাল থেকে সবচেয়ে বড় হার বৃদ্ধি।

গ্যাসের দাম টানা ৯১ দিন ধরে কমেছে : আগস্ট মাসে পেট্রলের দাম ক্রমাগত কমেছে, আমেরিকান ভোক্তাদের ওপর চাপ কমিয়েছে কারণ গ্রীষ্মের শুরুতে পৌঁছে যাওয়া রেকর্ড মাত্রা থেকে ট্যাঙ্ক ভর্তি করার খরচ ক্রমাগত হ্রাস পেয়েছে। এএএ-র তথ্য অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়মিত আনলেডেড গ্যাসোলিনের গড় দাম আগস্ট মাসে ছিল প্রতি গ্যালন ৩.৯৭ ডলার, যা জুলাই মাসে ৪.৫৪ ডলার থেকে প্রায় ১৩ শতাংশ কম। আগস্টে দাম ১৪ জুনের সর্বোচ্চ ৫.০২ ডলার থেকে ২০ শতাংশের কম ছিল।
গ্যাসোলিনের দাম এক বছর আগের তুলনায় এখনও বেশি, কিন্তু জ্বালানি খরচ কমে যাওয়া একটি বড় কারণ ছিল জুলাইয়ের মুদ্রাস্ফীতি রিডিং ভোক্তাদের দামে মাসিক লাভ স্থগিত দেখায়, অর্থনীতিকে ঠান্ডা করার চেষ্টা করা নীতিনির্ধারকদের জন্য একটি স্বাগত উন্নয়ন। গ্যাসোলিনের দাম টানা ৯১ দিন ধরে কমেছে এবং মঙ্গলবার জাতীয় গড় ছিল ৩.৭০ ডলার প্রতি গ্যালন, কিন্তু বিশ্লেষকরা কিছু কারণের দিকে ইঙ্গিত করেছেন যা পতনের এ ধারা অব্যাহত রাখার সম্ভাবনা কম। সূত্র : নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আগস্টে মূল্যস্ফীতি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ