Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

প্রশ্ন : আমি সদ্যবিবাহিতা। বয়স ২৫। দীর্ঘদিন যাবত আমার পায়ের তলা ফেটে যাচ্ছে। দু হাতের চামড়াও উঠে যাচ্ছে। এতে আমি কোন কাজ সহজে করতে পারছি না। প্লিজ, আমাকে একটি সু-পরামর্শ দিন।
-আফরিন। বরুরা। কুমিল্লা।

উত্তর : আপাতত কোন একটি ভাল মোয়েশ্চারাইজার ব্যাবহার করে আক্রান্ত স্থানগুলি বেশী শুকিয়ে যাওয়া থেকে রক্ষা করুন। বর্তমানে আধুনিক চিকিৎসার মাধ্যমে আপনার সমস্যাটি নির্মুল করা সম্ভব। তাই দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি অবিবাহিতা একজন ছাত্রী। বয়স ২০। বেশ কয়েক বছর হল আমার গালের কিছু অংশ সাদা হয়ে গেছে। এতে আমার মুখশ্রী নষ্ট হয়ে যাচ্ছে। ওষুধ ব্যবহার করেও কাজ হচ্ছে না।
-সাজেদা। শাহজালাল ভার্সিটি। সিলেট।

উত্তর : আপনার রোগটি সম্ভবত, শ্বেতী রোগ। বর্তমানে চিকিৎসার মাধ্যমে রোগটি নির্মূল করা সম্ভব। বেশী খারাপ হওয়ার আগেই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

প্রশ্ন : আমি একজন বাস ড্রাইভারের সহকারী। বয়স ২৮। রাস্তায় দিনের বেশীরভাগ সময় কাটে। বর্তমানে আমার মাথার অধিকাংশ চুল পড়ে গিয়ে টাক হয়েছে। এতে আমি বেশ বিব্রত। স্থায়ী কোন সমাধান আছে কি?
- সালাম। সারুলিয়া, ডেমরা। ঢাকা।

উত্তর : এই বয়সে মাথায় টাক এখন কোন বড় সমস্যাই নয়। অত্যাধুনিক ‘পিআরপি থেরাপী’ কোন পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই আপনার মাথায় চুল গজানো সম্ভব।

প্রশ্ন : আমি একজন ব্যাবসায়ী। বয়স ৪৫। দু’সন্তানের বাবা। বর্তমানে সহবাসে আমার লিংগের উত্থান হচ্ছে না। তাই আমি পারিবারিকভাবে খুবই বিব্রত। বর্তমানে সমস্যাটির কোন সমাধান আছে কি?
-সফিক। রায়েরবাগ। ঢাকা।

উত্তর : বিষয়টি সম্পূর্ণ দৈহিক বা মানসিক। বর্তমানে কারণ নির্ণয় করে চিকিৎসার মাধ্যমে সমস্যাটির স্থায়ী সমাধান সম্ভব। দেরী না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।

 



 

Show all comments
  • MD A Rahim ১৬ সেপ্টেম্বর, ২০২২, ১১:১২ পিএম says : 0
    আমি একজন কম্পিউটার অপারেটর পোশাক শিল্পের বয়স প্রায় ২৩ বছর। আমার কয়েক বছর ধরে দুই গাল ফুলে গেছে হোমিওপ্যাথিক খাইছি কিন্তু কমে না। এর কি কোন সমাধান আছে। মাঝে মাঝে ব্যাথ্যা অনুভব করি। সারুলিয়া ডেমরা ঢাকা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপনার প্রশ্ন

২৮ অক্টোবর, ২০২২
২১ অক্টোবর, ২০২২
১৪ অক্টোবর, ২০২২
৩০ সেপ্টেম্বর, ২০২২
২৩ সেপ্টেম্বর, ২০২২
১৬ সেপ্টেম্বর, ২০২২
৯ সেপ্টেম্বর, ২০২২
২ সেপ্টেম্বর, ২০২২
২৬ আগস্ট, ২০২২
১৯ আগস্ট, ২০২২
৫ আগস্ট, ২০২২
২২ জুলাই, ২০২২
৮ জুলাই, ২০২২
১ জুলাই, ২০২২
২৪ জুন, ২০২২

আরও
আরও পড়ুন