Inqilab Logo

সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ১০ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আমিরাতে দুই ম্যাচের সিরিজ

বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রস্তুতি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

তিন দিনের অনুশীলন ক্যাম্পের আয়োজন করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেখানে জাতীয় দলের ক্রিকেটারদের পাশাপাশি ছিলেন হাই-পারফরম্যান্স ইউনিট ও বাংলা টাইগার্সের নির্বাচিত খেলোয়াড়রা। উদ্দেশ্য ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার আগে তাদেরকে পরখ করে নেওয়া। কিন্তু টানা বৃষ্টির কারণে ক্যাম্প চালিয়ে যাওয়া সম্ভব হয়নি। বিশ্বকাপ ও ত্রিদেশীয় সিরিজের প্রস্তুতির জন্য তাই সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছে বাংলাদেশ দল। বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী সুজন গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন। পরিকল্পনা অনুসারে, সব মিলিয়ে প্রায় এক সপ্তাহ আরব আমিরাতে অবস্থান করার কথা রয়েছে বাংলাদেশের। ক্যাম্প করার পাশাপাশি সেখানে স্বাগতিকদের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে টাইগাররা।
আগামী মাসের শুরুতে নিউজিল্যান্ডের মাটিতে পাকিস্তানসহ একটি ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে অংশ নেবে বাংলাদেশ। এরপর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাবে তারা। সেসবের আগে ক্রিকেটারদের প্রস্তুতির জন্য বিসিবির বাড়তি এই আয়োজন। বিরূপ আবহাওয়ার কারণে পর্যাপ্ত অনুশীলনের সুযোগ মেলেনি। তাই নতুন এই পরিকল্পনার কথা বলেছেন নিজামউদ্দিন, ‘মূল যে বিষয়টা হলো, আমাদের দলের অনুশীলনে বারবার ছেদ পড়ছিল বিরূপ আবহাওয়ার কারণে। সেজন্য এই পরিকল্পনাটা করা হয়েছে। সেই আলোকে আমরা (আইসিসির) দুই-একটা সহযোগী দেশের সঙ্গে যোগাযোগ করেছিলাম। আমাদের যেটা সিদ্ধান্ত সেটা হচ্ছে যে আমরা আরব আমিরাতে বাংলাদেশ জাতীয় দলের একটা ক্যাম্প করব বা একটা সিরিজে অংশগ্রহণ করব। বাংলাদেশ ও আরব আমিরাতের মধ্যে দুটি ম্যাচেরও আয়োজন করা হচ্ছে। সেভাবেই কথাবার্তা হচ্ছে আমাদের, সেভাবেই জিনিসগুলো এগোচ্ছে।’ সফরের সূচি ও ব্যাপ্তি নিয়ে তার ভাষ্য, ‘আগামী ২২ সেপ্টেম্বর দলের যাওয়ার ব্যাপারে সূচি করা হয়েছে। আমরা হয়তো ২৮ তারিখে দেশে ফিরে আসব। এর মধ্যে আমাদের কয়েকটা অনুশীলন সেশন করার এবং দুটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলার পরিকল্পনা রয়েছে।’
আরব আমিরাতের কন্ডিশন অস্ট্রেলিয়ার চেয়ে আলাদা। তারপরও সেখানে ক্যাম্প করার ব্যাখ্যা দিয়েছেন নিজামউদ্দিন, ‘আসলে কন্ডিশনের চেয়ে বড় ব্যাপার হচ্ছে যে... (বাংলাদেশের) এই কন্ডিশনেও তো আমরা অনুশীলন করার সুযোগ পাইনি আবহাওয়ার কারণে। সে বিষয়গুলো বিবেচনা করেই টিম ম্যানেজমেন্টের এই পরিকল্পনা এবং সে অনুযায়ী আমাদের ব্যবস্থা করতে হচ্ছে। কন্ডিশনের চেয়েও গুরুত্বপূর্ণ হচ্ছে আসলে ম্যাচের পরিস্থিতি (বানিয়ে অনুশীলন করা)। এছাড়া, দুবাইয়ের মাঠে যে সুযোগ-সুবিধা আছে সেগুলো সম্পর্কে আপনারা জানেন। দুবাই স্পোর্টস সিটির সুযোগ-সুবিধা থেকে আমরা উপকৃত হতে পারব।’
পরবর্তীতে বিসিবি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী ২৫ ও ২৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে বাংলাদেশ ও আরব আমিরাতের টি-টোয়েন্টি ম্যাচ দুটি। সেগুলোর ভেন্যু দুবাই আন্তর্জাতিক স্টেডিয়াম। ২৮ সেপ্টেম্বর দল দেশে ফিরবে দুবাই থেকে। এরপর আর খুব একটা বিশ্রামের ফুরসত পাবেন না ক্রিকেটাররা। ত্রিদেশীয় সিরিজ খেলতে ২ অক্টোবর ক্রাইস্টচার্চে পৌঁছবে বাংলাদেশ দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমিরাতে দুই ম্যাচের সিরিজ

১৬ সেপ্টেম্বর, ২০২২
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ