Inqilab Logo

সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ১০ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

প্রধানমন্ত্রীর ভারত সফর পুরোপুরি ব্যর্থ : গণতন্ত্র মঞ্চ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

গণতন্ত্র মঞ্চের নেতারা বলেছেন, জাতীয় সংসদ নির্বচনের প্রাক্কালে প্রধানমন্ত্রী ভারত সফর করেছেন মূলত ভারতের সহায়তায় আবার ক্ষমতায় আসার বিষয়টি নিশ্চিত করতে। বাংলাদেশের জাতীয় স্বার্থ রক্ষা করা এ সফরের লক্ষ্য ও উদ্দেশ্যে নয়। তাই তার এ সফর দেশের স্বার্থ আদায়ের ক্ষেত্রে পুরোপুরি ব্যর্থ। গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় কার্যালয়ে গতকাল গণতন্ত্র মঞ্চের সভায় নেতারা এ কথা বলেন।
গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির সভাপতিত্বে এ সভায় উপস্থিত ছিলেন, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পাটির সাধারণ সম্পাদক সাইফুল হক, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু, জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি-র সহসভাপতি তানিয়া রব, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়কারী অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম, গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুরসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ।
সভায় প্রধানমন্ত্রীর ভারত সফর বিষয়ে নেতৃবৃন্দ বলনে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বচনের প্রাক্কালে প্রধানমন্ত্রী ভারত সফর করেছেন মূলত ভারতের সহায়তায় তার সরকারের ক্ষমতায় টিকে থাকা প্রলম্বিত করতে। ফলে বাংলাদেশের জাতীয় স্বার্থের পক্ষে কোনকিছু আদায় করে নিয়ে আসতে ব্যর্থ হয়েছেন তিনি। গতকাল প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনেও তা স্পষ্ট হয়েছে। তিনি তার অগণতান্ত্রিক গণবিরোধী সরকারকে টিকিয়ে রাখার জন্য ভারতের সমস্ত শর্ত মেনে নিয়ে বাংলাদেশের সার্বভৌমত্বকে প্রকারান্তরে ভূলুণ্ঠিত করেছেন এবং বাংলাদেশ ও তার নাগরকিদের মর্যাদাহানি করেছেন।
নেতৃবৃন্দ আরও বলেন, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী হত্যা বন্ধের বিষয়ে কথা হলে তার ভারতে অবস্থানরত অবস্থায় দিনাজপুরে মিনারুল ইসলাম নামে এক স্কুলছাত্রকে গুলি করে হত্যা করে ভারতীয় বাহিনী। এটা ভারতের চরম ঔদ্ধত্যেরই বহি:প্রকাশ। দেশের ও মানুষের মর্যাদা রক্ষায়ও সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন প্রধানমন্ত্রী ও তার সরকার। ভারতের প্রতি অনুগত থেকে যে দেশের স্বার্থ ও সার্বভৌমত্ব নিশ্চিত করা যাবে না তাও পরিষ্কার।
সভায় গণতন্ত্র মঞ্চের সভায় কিছু কর্মসূচির সিন্ধান্ত হয়েছে, সেগুলো হলো, ১৬ সেপ্টেম্বরের জনসভা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে এবং এ জনসভা আগামী ৩০ সেপ্টেম্বর বিকেল ৩টায় জাতীয় জাদুঘরের সামনে অনুষ্ঠিত হবে। আগামী ১৯ সেপ্টেম্বর সকাল ১১টায় নাগরিক সমাজ ও বুদ্ধিজীবীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে। আগামী ২৪ সেপ্টেম্বর সকাল ১১টায় গণস্বাস্থ্য নগর হাসপাতালের মেজর হায়দার মিলনায়তনে বিভিন্ন শ্রেণিপেশার নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।
সভায় আরও উপস্থিত ছিলেন, গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভুঁইয়া ও জুলহাসনাইন বাবু, নাগরিক ঐক্যের কেন্দ্রীয় নেতা ডা. জাহিদুর রহমান ও সাকিব আনোয়ার, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য বহ্নিশিখা জামালী ও আকবর আলী খান, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির যুগ্ম সাধারণ সাধারণ সম্পাকদ কামাল পাটোয়ারি, গণঅধিকার পরিষদের সিনিয়র যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, ফরুক হাসান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রীর ভারত সফর পুরোপুরি ব্যর্থ : গণতন্ত্র মঞ্চ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ