Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

রানির শববাহী কফিন দেখতে ৮ কিলোমিটার লম্বা লাইন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২২, ১১:১১ এএম

লন্ডনের ওয়েস্টমিনিস্টার হলে চলছে রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতি শ্রদ্ধা নিবেদন। শববাহী কফিন একনজর দেখতে প্রায় ৮ কিলোমিটার লম্বা লাইন ছিল। অনেকেই ৯ থেকে ১০ ঘণ্টা অপেক্ষার পর দেখতে পান রানিকে বহনকারী কফিন। শ্রদ্ধা-ভালোবাসায় স্মরণ করেন দ্বিতীয় এলিজাবেথকে। খবর বার্তা সংস্থা রয়টার্সের। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) ভোরবেলা থেকে বহু মানুষ ঘণ্টার পর ঘণ্টা ধরে অপেক্ষা করছেন। রানিকে শ্রদ্ধা জানাতে অনেকে আবার বুধবার মধ্যরাত থেকে দাঁড়িয়ে রয়েছেন লাইনে। ব্রিটেনের বিভিন্ন জায়গা এমনকি সারা বিশ্ব থেকে দলে দলে লোক এ জন্য লন্ডনে আসছেন।

বৃহস্পতিবার আনুষ্ঠানিক শ্রদ্ধা জানান প্রতিরক্ষা মন্দ্রী বেন ওয়ালেস এবং স্কটিশ মন্ত্রী এলিস্টার জ্যাক। দুই রাজনীতিকই ‘রয়েল কোম্পানি অব আর্চারস’ এর সদস্য। চারদিনের শ্রদ্ধা নিবেদনের পর ১৯ সেপ্টেম্বর হবে রানির শেষকৃত্য। যাতে অংশ নিচ্ছেন বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান এবং তাদের প্রতিনিধিরা।

ব্রিটিশ প্রশাসন সাফ জানিয়ে দিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ছাড়া কেউ ভিভিআইপি মর্যাদা পাবেন না। তাছাড়া আনুষ্ঠানিকতার নতুন তথ্য প্রকাশ করা হয়েছে। জানানো হয়েছে, জাতীয়ভাবে দুই মিনিটের নীরবতা পালন করা হবে। লন্ডনের রাস্তায় থাকবে বিশেষ শোক মিছিল।
অনলাইন বুকিং প্ল্যাটফর্ম হোটেল প্ল্যানার বলছে, তাদের ওয়েবসাইটে লন্ডনে হোটেলের রিজার্ভেশন ৪০০ শতাংশ বেড়ে গেছে। সুত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন