Inqilab Logo

বুধবার ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

বিশ্বের প্রথম উড়ন্ত বাইকের আত্মপ্রকাশ যুক্তরাষ্ট্রে (ভিডিওসহ)

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২২, ৫:৪২ পিএম | আপডেট : ৫:৫৬ পিএম, ১৬ সেপ্টেম্বর, ২০২২

জাপানের স্টার্ট আপ সংস্থা তৈরি করল বিশ্বের প্রথম উড়ন্ত বাইক। যার নাম এক্সটারেসমো হোভারবাইক। ৪০ মিনিটের জন্য এই বাইক আকাশে উড়তে পারে। ঘণ্টায় ৬২ মাইল পর্যন্ত গতিতে যাওয়ার ক্ষমতা রয়েছে এ হোভারবাইকের।

জাপানি স্টার্টআপ সংস্থা এরউইন্স তৈরি করেছে এ বাইক। এটি ইতিমধ্যেই জাপানে বিক্রি হচ্ছে। এর একটি ছোট সংস্করণ ২০২৩ সালে যুক্তরাষ্ট্রের বাজারে বিক্রি শুরু করার পরিকল্পনা করা হয়েছে। বর্তমানে এটি ডেট্রয়েটের একটি অটো শোতে প্রদর্শন করা হচ্ছে। এর আনুমানিক মূল্য ধরা হয়েছে ৭ লাখ ৭০ হাজার ডলার। তবে ৫০ হাজার ডলার মূল্যে আরেকটি ছোটা হোভারবাইক আনারও পরিকল্পনা করা হচ্ছে।

এ বিষয়ে ডেট্রয়েট অটোর সহ-সভাপতি বলেন, ‘আমার মনে হচ্ছে আমি আক্ষরিক অর্থে ১৫ বছর বয়সী এবং আমি সবেমাত্র স্টার ওয়ার্স থেকে বেরিয়ে এসে তাদের বাইকে লাফ দিয়েছি। মানে, এটা অসাধারণ! আপনি জানেন, এটা উত্তেজনাপূর্ণ ছিল। এটা সত্যিই আরামদায়কভাবে টেক অফ এবং অবতরণ করতে পারে। সুতরাং, এখানে কোন ঝাঁকুনি নেই। এটা আক্ষরিক অর্থেই খুব, খুব মসৃণ এবং আমি ভবিষ্যতের জন্য অপেক্ষা করতে পারছি না। আমি খুবই উত্তেজিত।’

হোভারবাইকগুলি এমন যানবাহন যা রানওয়ের প্রয়োজন ছাড়াই উড়ে যাওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। স্টার ওয়ার্স-এর মতো কল্পবিজ্ঞানের ক্লাসিকের এ ধরণের বাইকের প্রথম ধারণা দেয়া হয়েছিল। জাপানে, এক্সটারেসমো একটি বিমান হিসাবে বিবেচিত হয় না। যার অর্থ, এটি উড়ানোর জন্য মালিকদের কোন বিশেষ লাইসেন্সের প্রয়োজন হবে না। সূত্র: রয়টার্স।

ভিডিও



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ