Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আর্কটিক সাগরে সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২২, ৬:২৫ পিএম

নিজেদের জলসীমায় সম্ভাব্য সংঘাতের জন্য প্রস্তুতি পরীক্ষা করতে আলাস্কার বিপরীত দিকে আর্কটিক সাগরে সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। মহড়ার অংশ হিসেবে শুক্রবার রাশিয়ার পারমাণবিক শক্তি চালিত সাবমেরিন আর্কটিকে ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, উমকা-২০২২ নামের এই মহড়াটি আর্কটিক মহাসাগরের পূর্বে প্রসারিত চুকচি সাগরে শুরু হয়েছে যা রাশিয়াকে মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কা রাজ্য থেকে পৃথক করেছে। রাশিয়া তার সুবিশাল আর্কটিক অঞ্চলকে একটি গুরুত্বপূর্ণ কৌশলগত স্বার্থ হিসাবে দেখে এবং বছরের পর বছর ধরে এই অঞ্চলে তার সামরিক সক্ষমতা গড়ে তুলছে, যা পশ্চিমে বিপদের ঘণ্টা বাজিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার বলেছে যে, দুটি পারমাণবিক চালিত সাবমেরিন - ওমস্ক এবং নোভোসিবিরস্ক - চুকচি সাগর থেকে জাহাজ-বিরোধী ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, এগুলো ৪০০ কিলোমিটার (২৫০ মাইল) দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

তারা সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও প্রকাশ করেছে, যেখানে দেখানো হয়েছে যে, উত্তর সাগর রুটের পয়েন্টগুলিতে অবস্থিত জাহাজগুলি থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হচ্ছে। পারমাণবিক শক্তি চালিত সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পাশাপাশি, রাশিয়ার ‘ব্যাস্তিয়ন’ উপকূলীয় ক্ষেপণাস্ত্র ব্যবস্থাও চুকচি উপদ্বীপ থেকে ৩০০ কিলোমিটার দূরত্বে সমুদ্র ভিত্তিক লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ